যেভাবে জানবেন আপনার এনআইডিতে কয়টি সিম নিবন্ধিত

নিরাপত্তার জন্য ঝামেলা এড়াতে আপনার এনআইডি দিয়ে কয়টি সিম নিবন্ধিত রয়েছে তা সহজেই জেনে নিতে পারেন। 
নিরাপত্তার জন্য ঝামেলা এড়াতে আপনার এনআইডি দিয়ে কয়টি সিম নিবন্ধিত রয়েছে তা সহজেই জেনে নিতে পারেন।   © সংগৃহীত

একটি জাতীয় পরিচয়পত্র (এনআইডি) দিয়ে কয়টি সিমকার্ড নিবন্ধিত হয়েছে কোনো চার্জ ছাড়াই তা ঘরে বসে জানা যাবে। সাম্প্রতিককালে দুর্বৃত্তরা অপরাধ সংঘটনের জন্য আপনার অজান্তেই অপরিচিত সংযোগের নিবন্ধন করে নিয়েছে এনআইডিতে। নিরাপত্তার জন্য ঝামেলা এড়াতে আপনার এনআইডি দিয়ে কয়টি সিম নিবন্ধিত রয়েছে তা সহজেই জেনে নিতে পারেন। 

মোবাইলে কথা বলার জন্য আমরা সিম ব্যবহার করি; যার পূর্ণনাম- সাবস্ক্রাইবার আইডেনটিটি মডিউল। তবে সিম ব্যবহার করতে হলে আপনাকে আগে সেটি নিবন্ধন বা রেজিস্ট্রেশন করতে হয়। যে কেউ তার নিজের ভোটার আইডি কার্ড বা ড্রাইভিং লাইসেন্স দিয়ে সিম নিবন্ধন করতে পারেন।

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) ঘোষণা অনুযায়ী, একটি এনআইডিতে সর্বোচ্চ ১৫টি সিম নিবন্ধন করা যায়। জাতীয় পরিচয়পত্র দিয়ে কয়টি সিম রেজিস্ট্রেশন হয়েছে তা জেনে রাখা ভালো। কারণ, তাতে বুঝতে পারবেন আপনার অজান্তে কোনো অসাধু ব্যক্তি আপনার নামে সিম ব্যবহার করছে কি না। এনআইডি দিয়ে কয়টি সিম নিবন্ধিত হয়েছে না জানলে, এই প্রতিবেদনটি আপনার জন্য সহায়ক।

আরও পড়ুন: ফেসবুকে যেসব কাজ করলে বিপদে পড়বেন

সিম নিবন্ধন যাচাই করার উপায়:

আপনার বর্তমানে ব্যবহৃত গ্রামীণ, রবি, এয়ারটেল, বাংলালিংক এবং টেলিটক সিমের মাধ্যমে আপনার নামে রেজিস্ট্রেশন হওয়া সিমের সংখ্যা জানতে পারবেন। সে জন্য আপনাকে *১৬০০১# ডায়াল করতে হবে। এই নম্বর ডায়াল করার পর ফিরতি মেসেজে আপনার জাতীয় পরিচয়পত্রের নম্বরের শেষের চারটি সংখ্যা দিতে বলবে। এ পর্যায়ে আপনার এনআইডি কার্ডের শেষের চারটি সংখ্যা সাবমিট করে সেন্ড করুন। ফিরতি মেসেজে আপনার এনআইডি দিয়ে রেজিস্ট্রেশন করা সিমগুলোর নম্বর দেওয়া হবে।

এখানে প্রিপেইড বা পোস্টপেইড যেই সিমই হোক না কেন সব নম্বর দেখাবে। তবে নম্বরগুলো সম্পূর্ণ দেবে না। প্রতিটি নম্বরের শুরুর তিন ডিজিট এবং শেষের তিন ডিজিট দেখাবে। ঠিক অনেকটা এ রকম ৮৮০১৭*****১২৩।

এনআইডিতে নিবন্ধিত কোনো সিম আপনার না হলে সংশ্লিষ্ট মোবাইল অপারেটর কাস্টমার কেয়ারে যোগাযোগ করে তা বন্ধ করে দিন।