ইভ্যালির স্বতন্ত্র পরিচালক হলেন ই-ক্যাবের সাহাব উদ্দিন শিপন

সাহাব উদ্দিন শিপন
সাহাব উদ্দিন শিপন

সমালোচিত ই-কমার্স প্রতিষ্ঠান ইভ্যালির স্বতন্ত্র পরিচালক হলেন ই-কমার্স অ‌্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ই-ক্যাব) সহ সভাপতি মোহাম্মদ সাহাব উদ্দিন শিপন। আদালতের নির্দেশনা মেনে ইভ্যালির স্বতন্ত্র পরিচালক (ইন্ডিপেন্ডেন্ট ডিরেক্টর) নির্ধারণ করেছে ই-কমার্স ব্যবসায়ীদের এ সংগঠন। 

রোববার (২৫ সেপ্টেম্বর) মধ্যরাতে নিজেদের ভেরিফাইড ফেসবুক পেজে বিষয়টি নিশ্চিত করেছে ইভ্যালি। তবে আদালতের অনুমতি না থাকায় ইভ্যালির কোনো কর্মকর্তা সাংবাদিকদের সঙ্গে এ বিষয়ে কথা বলতে রাজি হননি।

ইভ্যালি সূত্র জানায়, সাহাব উদ্দিন শিপন ই-ক্যাবের সহ সভাপতির পাশাপাশি ব্যবসায়ীদের সংগঠন এফবিসিসিআই’র জেনারেল বডি মেম্বার এবং এফবিসিসিআইয়ের ই-কমার্স স্ট্যান্ডিং কমিটির কো-চেয়ারম্যান।

আরও পুড়ুন: সরিয়ে নেওয়া ব্যাচেলর পয়েন্টের বিতর্কিত পর্বগুলোয় কী ছিল?

এদিকে প্রায় এক বছরের বেশি সময় পর রোববার (২৫ সেপ্টেম্বর) বিকেলে ইভ্যালির ফেসবুক পেজে মোবাইল বিক্রির একটি অগ্রিম বিজ্ঞাপন দেওয়া হয়। এর মাধ্যমে ইভ্যালির নতুন শুরুর বার্তা দেওয়া হয়েছে।

অন্যদিকে, বাণিজ্য মন্ত্রণালয়ে ইভ্যালির পাঠানো সর্বশেষ প্রতিবেদনে দেখা যায়, গত জুলাই পর্যন্ত প্রতিষ্ঠানটির মোট চলতি দায় ৫৪৩ কোটি টাকা, যার মধ্যে মার্চেন্ট বা পণ্য সরবরাহকারীরা পাবেন ২০৫ কোটি ৮৬ লাখ টাকা। আর গ্রাহকদের পাওনা ৩১১ কোটি টাকা। এই বিশাল দায়-দেনা মাথায় নিয়েই আবার পথচলা শুরু করতে হবে ইভ্যালিকে। তবে এই পথচলার পথে যাতে আবারও কোনো ভুল না করে বা অবৈধভাবে ব্যবসা না করে কিংবা ক্রেতা না ঠকায় সে বিষয়গুলো কঠোরভাবে মনিটরিং করবে বাণিজ্য মন্ত্রণালয়।

এর আগে আদালতের নির্দেশে গঠিত পর্ষদে ব্যবস্থাপনা পরিচালকের দায়িত্বে থাকা সাবেক অতিরিক্ত সচিব মাহবুব কবীর মিলন গত বৃহস্পতিবার ধানমন্ডিতে ইভ্যালির প্রধান কার্যালয়ে গিয়ে আনুষ্ঠানিকভাবে দায়িত্ব বুঝিয়ে দিয়ে আসেন।

আদালতের অনুমোদনক্রমে শামীমা নাসরিন এখন ইভ্যালির নেতৃত্বে থাকছেন। এর সঙ্গে যুক্ত হয়েছেন তার মা ফরিদা তালুকদার লিলি, ভগ্নিপতি মামুনুর রশিদ। স্বতন্ত্র পরিচালক হিসাবে ই-ক্যাবের সহ-সভাপতি শাহাব উদ্দিন এবং বাণিজ্য মন্ত্রণালয়ের আইআইটি অনুবিভাগের উপসচিব কাজী কামরুন নাহার রয়েছেন।

অন্যদিকে ই-কমার্স সাইট ইভ্যালির পরিচালনার দায়িত্ব সাবেক চেয়ারম্যান শামীমা নাসরিনের বুঝে নেওয়ার খবরে ধানমন্ডিতে কোম্পানির কার্যালয়ের সামনে ‘ইভ্যালি মার্চেন্ট অ্যান্ড কনজ্যুমার কো-অর্ডিনেশন’ কমিটির ব্যানারে গ্রাহকরা অবস্থান করছেন। দায়িত্ব হস্তান্তরের খবর শুনে গণমাধ্যমকর্মী ও ইভ্যালির পাওনাদাররা সেখানে আসছেন প্রতিদিনই।


সর্বশেষ সংবাদ