বিশ্বের ৩৫তম শক্তিশালী অর্থনীতির দেশ বাংলাদেশ

  © ফাইল ছবি

বিশ্বের শক্তিশালী অর্থনীতির দেশগুলোর তালিকায় এবার ৩৫তম স্থানে আছে বাংলাদেশ। সম্প্রতি আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) প্রকাশিত এক প্রতিবেদনে এই তথ্য জানা গেছে। বার্ষিক প্রবৃদ্ধির হার এবার ৫.৭ শতাংশ, যা আগের বছর ছিল ৬.০ শতাংশ। মোট জিডিপি ৪৫৫ বিলিয়ন ডলার। আর মাথাপিছু আয় দুই হাজার ৬৪৬ মার্কিন ডলার।

বিশ্বের সবচেয়ে বড় অর্থনীতির তালিকায় রয়েছে আমেরিকা ও দ্বিতীয় স্থানে আছে চীন। তাদের বার্ষিক জিডিপি প্রবৃদ্ধির হার এ বছর ৪.৬ শতাংশ। এই তালিকার প্রথম পাঁচটি দেশের মধ্যে বাকি তিনটিই এশিয়ার। শীর্ষ অর্থনীতির দেশের তালিকায় চতুর্থ স্থানে আছে জাপান। দেশটির প্রবৃদ্ধির হার ০.৯ শতাংশ। মোট জিডিপি ৪.১১ ট্রিলিয়ন ডলার। মাথাপিছু আয় ৩৩ হাজার ডলার।

আইএমএফের এই তালিকায় পাঁচে আছে ভারত। দেশটির বার্ষিক প্রবৃদ্ধির হার এবার ৬.৮ শতাংশ। ভারতের মোট জিডিপি এই মুহূর্তে ৩.৯৫ ট্রিলিয়ন ডলার। আর মাথাপিছু আয় দুই হাজার ৭৩১ মার্কিন ডলার। বিশ্বের সবচেয়ে বড় অর্থনীতির দেশ যুক্তরাষ্ট্র।

আরও পড়ুন: অর্থের বিনিময়ে ফল পরিবর্তনের ফাঁদ থেকে সতর্ক থাকতে বলল কারিগরি বোর্ড

এ বছর দেশটির জিডিপি প্রবৃদ্ধির হার ২.৭ শতাংশ। আর জিডিপি ২৮.৭৮ ট্রিলিয়ন ডলার। প্রথম পাঁচের তালিকায় থাকা ইউরোপের একমাত্র দেশ জার্মানি। চলতি বছর জার্মানির বার্ষিক জিডিপির প্রবৃদ্ধি হার ০.২ শতাংশ। তাদের জিডিপি ৪.৫৯ ট্রিলিয়ন ডলারের। মাথাপিছু আয় ৫৪ হাজার ডলার। আইএমএফের তালিকায় থাকা বাকি পাঁচটি শীর্ষ অর্থনীতির দেশ হলো যুক্তরাজ্য, ফ্রান্স, ইতালি, ব্রাজিল ও কানাডা।

আইএমএফের তালিকায় পাঁচে আছে ভারত। দেশটির বার্ষিক প্রবৃদ্ধির হার এবার ৬ দশমিক ৮ শতাংশ। মাথাপিছু আয় দুই হাজার ৭৩১ মার্কিন ডলার। 


সর্বশেষ সংবাদ