সব বিদ্যালয়ে ‘অভিভাবক শিক্ষক সমিতি’ গঠনের নির্দেশ মাউশির

মাউশি
মাউশি  © লোগো

দেশের মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানে (স্কুল, স্কুল অ্যান্ড কলেজ ও মাদ্রাসা) আগামী ৩০ এপ্রিলের মধ্যে ‘অভিভাবক শিক্ষক সমিতি (পিটিএ)’ গঠনের জন্য নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি)। একই সঙ্গে এই সমিতি গঠনের নীতিমালা প্রকাশ করা হয়েছে। বুধবার (২৮ ফেব্রুয়ারি) মাউশির ‘পারফরমেন্স বেজড গ্র্যান্টস ফর সেকেন্ডারি ইন্সটিটিউশনস (পিবিজিএসআই)’ স্কিমের পরিচালক অধ্যাপক চিত্ত রঞ্জন দেবনাথ স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ নির্দেশনা দেওয়া হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অধীন সেকেন্ডারি এডুকেশন ডেভেলপমেন্ট প্রোগ্রামের (এসইডিপি) আওতাভুক্ত এবং মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর কর্তৃক বাস্তবায়নাধীন পিবিজিএসআই স্কিমের প্রস্তাবিত পিটিএ নীতিমালা ২০২৩ শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক অনুমোদিত হয়েছে।

সে অনুযায়ী আগামী ৩০ এপ্রিলের মধ্যে সারা দেশের মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানে (স্কুল, স্কুল অ্যান্ড কলেজ ও মাদ্রাসা) পিটিএ গঠনের জন্য মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক নির্দেশনা দিয়েছেন।

এদিকে অভিভাবক শিক্ষক সমিতি গঠনের কাঠামো দিয়েছে অধিদপ্তর। মাধ্যমিক পর্যায়ে শিক্ষাপ্রতিষ্ঠানে ১৬ সদস্যে কমিটিতে অভিভাবক প্রতিনিধি প্রতি শ্রেণিতে ২ জন করে ১০ জন, শিক্ষক প্রতিনিধি প্রতি শ্রেণিতে একজন করে ৫ জন, এসএমসি কর্তৃক মনোনীত একজন প্রতিনিধি থাকবে। কারিগরি পর্যায়ের ২০ সদস্যে, নিম্ন মাধ্যমিক ১০ সদস্যের, স্কুল অ্যান্ড কলেজে ২২ সদস্যের কমিটি করা হবে।


সর্বশেষ সংবাদ