৬ষ্ঠ-৭ম শ্রেণির মূল্যায়নের ফলাফল ‘নৈপুণ্য’ অ্যাপে যেভাবে পাওয়া যাবে

  © লোগো

নতুন শিক্ষাক্রম অনুযায়ী ৬ষ্ঠ ও ৭ম শ্রেণির শিক্ষার্থীদের মূল্যায়ন করতে হবে ‘নৈপুণ্য’ অ্যাপ ব্যবহারের মাধ্যমে। গত নভেম্বর মাসের শুরুর দিকে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করেছে এই অ্যাপটি। এই অ্যাপের মাধ্যমে শিক্ষার্থীদের যাবতীয় তথ্য সংরক্ষণ করা হবে। এতে শিক্ষার্থীদের ফলাফল, সংশ্লিষ্ট যাবতীয় তথ্য সংরক্ষণ করা হবে।

এই অ্যাপের মাধ্যমে কিভাবে শিক্ষার্থীদের মূল্যায়নের ট্রান্সক্রিপ্ট ও রিপোর্ট (ফল) প্রণয়ন করা হবে, সে বিষয়ে ৪ পাতার নির্দেশনা দিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি)। আজ বুধবার মাউশি থেকে জানানো হয়েছে, শিক্ষার্থী মূল্যায়নের ট্রান্সক্রিপ্ট ও রিপোর্ট প্রণয়নের জন্য নৈপূণ্য অ্যাপ তৈরি করা হয়েছে। নৈপূণ্য অ্যাপে রেজিস্ট্রিকৃত ২০২৩ শিক্ষাবর্ষের ষষ্ঠ ও সপ্তম শ্রেণির শিক্ষার্থীদের শিখনকালীন ও সামষ্টিক মূল্যায়নের পারিদর্শিতার নির্দেশক ও আচরণিক নির্দেশকে অর্জিত মাত্রা ১ ডিসেম্বর থেকে অ্যাপে ইনপুট দেয়া যাবে। শিক্ষকগণের ইনপুট দেয়ার কাজে সহায়তার জন্য একটি লিখিত নির্দেশনা ও একটি ভিডিও নির্দেশনার লিংকও দেয়া হয়েছে।

দেশের সকাল বিদ্যালয় প্রধানের নিকট এই নির্দেশনা পাঠিয়ে বলা হয়েছে, লিখিত নির্দেশনা ও ভিডিও লিংক অনুসরণ করে ‘পারদর্শিতার নির্দেশক' (PI) ও ‘আচরণিক নির্দেশক' (BI) গুলোর তথ্য ইনপুট দেয়ার জন্য অনুরোধ করা হলো।

 


সর্বশেষ সংবাদ