‘বঙ্গবন্ধুর অর্থনৈতিক ভাবনা’ নিয়ে ঢাবিতে স্মারক বক্তৃতা আয়োজন

বক্তব্য রাখছেন ড. আতিউর রহমান
বক্তব্য রাখছেন ড. আতিউর রহমান  © টিডিসি ফটো

বঙ্গবন্ধু শেখ ‍মুজিবুর রহমানের অর্থনৈতিক ভাবনা নিয়ে একটি স্মারক বক্তৃতার আয়োজন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু)। আজ বৃহস্পতিবার (২২ আগস্ট) বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের মোজাফফর আহমদ চৌধুরী মিলনায়তনে অনুষ্ঠানের আয়োজিত হয়।

অনুষ্ঠানে ঢাবি উপাচার্য ও ডাকসু'র সভাপতি অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে স্মারক বক্তৃতা উপস্থাপন করেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ও ঢাবির উন্নয়ন অধ্যয়ন বিভাগের শিক্ষক অধ্যাপক ড. আতিউর রহমান।

স্মারক বক্তৃতায় আতিউর রহমান বঙ্গবন্ধুকে 'অন্তর্ভুক্তিমূলক উন্নয়নের রূপকার' হিসাবে আখ্যায়িত করেন। তিনি বলেন, 'শুরুতে রাষ্ট্রীয় খাতকে প্রাধান্য শিল্পায়নের ভিত্তি সুদৃঢ় করলেও ধীরে ধীরে তিনি ব্যাক্তিখাতের বিকাশের জন্য অনুকূল পরিবেশ সৃষ্টি জন্য মনোযোগী হন।'

তিনি আরও বলেন, '১৩৩ টি পরিত্যক্ত শিল্প প্রতিষ্ঠান মালিকদের হাতে ফিরিয়ে দেওয়া হয়, ৮২ টি ব্যক্তিমালিকানায় ও ৫১ টি কর্মচারী সমবায়ের নিকট বিক্রি করা হয়। এভাবেই তাঁর জীবদ্দশাতেই শিল্পায়নকে 'ডিরেগুলেট' করার প্রক্রিয়া শুরু করা হয়। সময়ের সাথে তাল মিলিয়ে 'প্র্যাগমেটিস্ট' বঙ্গবন্ধু সুচিন্তিতভাবে স্বদেশকে দ্রুত উন্নয়নের অভিমুখী করতে ছিলেন দৃঢ়-প্রতিজ্ঞ।'

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ আখতারুজ্জামান স্মারক বক্তৃতার সাথে সহমত জ্ঞাপন করেন।

এসময় আরও উপস্থিত ছিলেন সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. সাদেকা হালিম, ডাকসু'র সাধারণ সম্পাদক (জিএস) গোলাম রাব্বানী, সহ-সাধারণ সম্পাদক (এজিএস) সাদ্দাম হোসেনসহ ডাকসু'র নির্বাচিত ছাত্র প্রতিনিধিরা।


সর্বশেষ সংবাদ