আইইউটির বিতর্ক প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন সিএসইর তামিম-ইইইর তন্ময়

আইইউটির বিতর্ক প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন সিএসইর তামিম-ইইইর তন্ময়
আইইউটির বিতর্ক প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন সিএসইর তামিম-ইইইর তন্ময়  © টিডিসি ফটো

ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজির (আইইউটি) আন্তঃবিশ্ববিদ্যালয় বিতর্ক প্রতিযোগিতার সমাপনী পর্ব অনুষ্ঠিত হয়েছে। এতে চ্যাম্পিয়ন হয়েছেন বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সাইন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের তামিম আহমেদ ও ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী তানজিম নূর তন্ময়।

গত শনি ও রবিবার (২৭-২৮ মে) আইইউটি ডিবেটিং সোসাইটির আয়োজনে এ অন্তঃবিশ্ববিদ্যালয় বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এ প্রতিযোগিতার নামে দেয়া হয়েছে গ্রেটনেস এক্সপ্রেস। প্রতিযোগী হিসেবে মূলত ছিল বিশ্ববিদ্যালয়ের ২০তম ব্যাচের বিভিন্ন ডিপার্টমেন্টের শিক্ষার্থীরা। 

প্রতিযোগিতাটি ব্রিটিশ পার্লামেন্টারি ফরম্যাটে অনুষ্ঠিত হয়। যেখানে প্রতিটি রুমে ২টির পরিবর্তে ৪টি দল একে অপরের বিপক্ষে বিতর্ক করে। প্রতি দলে ২ জন বিতার্কিক থাকে এবং প্রতি বিতার্কিককে  নিজের দলের পক্ষে ৭ মিনিট ইংরেজি ভাষায় বক্তব্য দিতে হয়। টুর্নামেন্টে মোট ১৬টি দল অংশগ্রহণ করে এবং এর মধ্যে ‘হাল্ট প্রাইজ রিজেক্টস’ অপরাজিত থেকে চ্যাম্পিয়নের খেতাব অর্জন করে। 

চ্যাম্পিয়ন দলের সদস্য তামিম জানান, অপরাজিত থাকলেও টুর্নামেন্ট জিততে বেশ বেগ পেতে হয়েছে। স্কুল-কলেজে বিতর্ক করার সুবাদে, প্রথম টুর্নামেন্টের চ্যালেঞ্জ সম্পর্কে বেশ ভালোভাবেই আমরা অবগত ছিলাম।

তিনি বলেন, প্রতিযোগিতার প্রতি রাউন্ডে নতুন টপিক/মোশন রাউন্ডের ২০ মিনিট আগে দেওয়া হয়। দর্শন, ভিডিও গেমস, যুদ্ধসহ বিভিন্ন বিষয় নিয়ে মোশন/টপিক দেওয়া হয়েছে। টানটান উত্তেজনার ৪ রাউন্ড পর আসে কাঙ্খিত ব্রেক অ্যানাউন্সমেন্ট। আমাদের দল ৪ রাউন্ডেই প্রথম হয়ে টুর্নামেন্টে টপ ব্রেক করে।

টুর্নামেন্টের প্রথম ১০ জন বিতার্কিকের তালিকাও প্রকাশ করা হয়েছে। এতে তামিমের টিমমেট তানজিম নূর তন্ময় স্পিকারস ট্যাবে প্রথম হয়ে ডিবেটার অফ দা টুর্নামেন্ট খেতাব অর্জন করে এবং তামিম দ্বিতীয় স্থান অর্জন করেন।

প্রতিযোগিতায় রানার্স আপের খেতাব অর্জন করে লাস্ট টিম স্ট্যান্ডিং এবং এগ্রি টু ডিসেগ্রি ও ম্যাকবেথ ফাইনালিস্ট হওয়ার খেতাব অর্জন করে। এ প্রতিযোগিতায় বিশ্ববিদ্যালয়ের ২০তম ব্যাচের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা অংশ নেন।


সর্বশেষ সংবাদ