চবি উপাচার্য

সুপ্ত প্রতিভা বিকাশের অন্যতম অনুষঙ্গ বিতর্ক

কেক কেটে প্রতিযোগিতার উদ্বোধন করছেন চবি উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী
কেক কেটে প্রতিযোগিতার উদ্বোধন করছেন চবি উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী  © টিডিসি ফটো

‘তরুণ-মেধাবী শিক্ষার্থীদের সুপ্ত প্রতিভার যথার্থ বিকাশে বিতর্ক প্রতিযোগিতায় অংশগ্রহণ একান্ত অপরিহার্য। শিক্ষার্থীরা বিতর্ক প্রতিযোগিতার মাধ্যমে বিভিন্ন তথ্য-উপাত্ত সংগ্রহ করে থাকে এবং যুক্তির মাধ্যমে তা সাবলীল ভাষায় উপস্থাপনের মাধ্যমে সত্য প্রতিষ্ঠায় জোরালো ভূমিকা রাখে। যথার্থ অর্থেই বিতর্ক প্রতিযোগিতা শিক্ষার্থীদের মানসিক স্বাস্থ্য বিকাশে অপরিহার্য অনুষঙ্গ’।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী এসব কথা বলেছেন।  শুক্রবার বিশ্ববিদ্যালয়ের এ কে খান আইন অনুষদ অডিটরিয়ামে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটি (সিইউডিএস) আয়োজিত দু’দিনব্যাপি ‘সিইউ ডিবেট ফেস্ট ২০১৮’-এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন চবি আইন অনুষদের ডিন ও সিইউডিএস-এর সহযোগী মডারেটর প্রফেসর এ বি এম আবু নোমান। 

উপাচার্য বলেন, সত্য অনুসন্ধান ও ন্যায় প্রতিষ্ঠা বিতর্কের অন্যতম লক্ষ্য। বিতর্ক প্রতিযোগিতা শিক্ষার্থীদের মেধা ও মননকে শাণিত করে এবং ব্যক্তি, সমাজ ও রাষ্ট্রে মানবিক মূল্যবোধ প্রতিষ্ঠায় কাঙ্খিত ভূমিকা রাখে।

উপাচার্য যুক্তিনির্ভর সমাজ আন্দোলন হিসেবে সিইউডিএস-এর বিগত ২২ বছরের বিভিন্ন সৃজনশীল কর্মকান্ডের ভূয়সী প্রশংসা করেন এবং তাদের বিতর্ক সক্ষমতা বাড়াতে নিয়মিত অনুশীলনের আহ্বান জানান।

সিইউডিএস-এর যুগ্ন সম্পাদক রকিবুল হাসান শান্ত’র উপস্থাপনায় অনুষ্ঠানে সিইউডিএস-এর সভাপতি মো. আবু ফয়সাল এবং সাধারণ সম্পাদক ইনজামামুল হোসেনসহ সিইউডিএস-এর সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন। এ ইংরেজি বিতর্ক অনুষ্ঠানে দেশের বিভিন্ন বিম্ববিদ্যালয় এবং কলেজসমূহের ৩৬টি দল অংশগ্রহণ করছে।


সর্বশেষ সংবাদ