স্ত্রীর বিরুদ্ধে যৌতুক আইনে মামলা ঢাবির সাবেক শিক্ষার্থীর

ইব্রাহিম হোসেন
ইব্রাহিম হোসেন  © সংগৃহীত

স্ত্রীর বিরুদ্ধে যৌতুক আইনে মামলা করছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী ইব্রাহিম হোসেন। ইব্রাহিমের দাবি, স্ত্রী তাকে শ্বশুরবাড়িতে ডেকে নিয়ে দেনমোহরের টাকার পাশাপাশি আরও পাঁচ লাখ টাকা দাবি করেছেন। আদালত মামলাটি আমলে আসামিদের বিরুদ্ধে সমন জারি করেছেন। আগামী ২৮ এপ্রিল শুনানির দিন ধার্য রয়েছে।

সিরাজগঞ্জের অতিরিক্ত চিফ জুডিশিয়াল আদালতে মামলাটি দায়ের করেন ইব্রাহিম। এই মামলায় শ্বশুর ও শাশুড়িকেও আসামি করেন তিনি।

মামলার নথি থেকে জানা যায়, ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর শেষে শিক্ষকতা শুরু করেন ইব্রাহিম হোসেন। দুই বছর আগে তিনি শাহজাদপুর উপজেলার শুকুর মাহমুদের মেয়ে শিক্ষিকা ফরিদা খাতুনকে বিয়ে করেন। সংসারজীবনে মতের পার্থক্য হওয়ায় আট মাস আগে ফরিদা বাবার বাড়ি চলে যান। কিছুদিন পর স্বামীকে শ্বশুরবাড়িতে ডেকে দেনমোহর ছাড়াও আরো বাড়তি পাঁচ লাখ টাকা দাবি করেন তিনি। দাবীকৃত টাকা না পেলে ইব্রাহিমকে নারী নির্যাতনের মামলা দিয়ে হয়রানি করাসহ সংসার না করার হুমকি দেওয়া হয়। এ পরিস্থিতিতে আদালতের দ্বারস্থ হন ইব্রাহিম।

আরও পড়ুন- আপত্তিকর ছবি তোলাসহ দশ অভিযোগ ইডেন ছাত্রলীগ নেত্রীর বিরুদ্ধে 

বাদীর আইনজীবী অ্যাডভোকেট নিখিল কুমার ঘোষ বলেন, যৌতুকবিরোধী আইনে উভয় পক্ষেরই মামলা করার অধিকার রয়েছে। আমরা ন্যায়বিচার আশা করছি।

এ বিষয়ে অতিরিক্ত চিফ জুডিশিয়াল আদালতের এপিপি এস এম দ্বীন আমিন বলেন, যৌতুকের অধিকাংশ মামলাতেই পুরুষরা হয়রানির শিকার হয়ে থাকেন। এই আইনে শুধু নারীরা নয়, পুরুষের সঙ্গে অন্যায় হলে তিনিও প্রতিকার পাবেন। ২০১৮ সালের যৌতুক আইনের ৩ নম্বর ধারা অনুযায়ী বিবাহের নিকাহনামা বাদে, যেকোনো পক্ষেরই যৌতুক দাবি করা অন্যায়।


সর্বশেষ সংবাদ