ভাইরাল হওয়া ধর্ষণের ছবিটি ২০১২ সালের

ধর্ষণের চিত্র
ধর্ষণের চিত্র

সিলেটের এমসি কলেজ হোস্টেলে স্বামীকে বেঁধে রেখে এক তরুণীকে গণধর্ষণের ঘটনায় গোটা দেশে আলোচনা চলছে। ঘটনাকে ন্যাক্কারজনক দাবি করে এর প্রতিবাদ ও অভিযোগ আসা ছাত্রলীগ নেতাকর্মীদের বিচার দাবিতে বিক্ষোভ করছেন সাধারণ শিক্ষার্থীরা। শনিবার দুপুরে ক্যাম্পাসসংলগ্ন সিলেট-তামাবিল সড়কে আগুন জ্বালিয়ে বিক্ষোভ শুরু করেন তারা। এসময় তারা ধর্ষণকারীদের বিচার দাবিতে বিভিন্ন স্লোগান দেন।

এদিকে সিলেটের এ ঘটনাকে জড়িয়ে ফেসবুকে একটি ছবি ভাইরাল হয়েছে; যেটাকে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে কেউ কেউ সিলেট এমসি কলেজের ঘটনা বলে দাবি করেছেন। বিডিফ্যাক্টচেক বলছে, ভাইরাল হওয়া ছবির সাথে কিছু পোস্টে দাবি করা হয়েছে ২৪ সেপ্টেম্বর ২০২০ তারিখে (পার্বত্য এলাকায়) ক্ষুদ্রনৃতাত্ত্বিক সম্প্রদায়ের একজন নারীকে ধর্ষণ করেছে কয়েকজন বাঙালি। Tazkia Isaba নামক একটি ফেসবুক আইডির পোস্টে লেখা হয়েছে, ‌‌‌‘‘একজন ধর্ষিতা আদিবাসী মেয়েকে ধরাধরি করে হাসপাতালে নিয়ে যাচ্ছে তার মা-বাবা। তখনো রক্তের ছোপ মেয়েটির কাপড়ে বিদ্যমান। বুধবার রাত ২ টায় ধারালো অস্ত্র দিয়ে ঘর কেটে ঘরের ভেতরে প্রবেশ করে ৯ ধর্ষক। তারপর ভিকটিমের মা ও সৎ বাবাকে বেধে ফেলে তারা। তারপর রাতভর গ্যাং রেপ করে ভিকটিমকে। ভিকটিমের স্বজনরা বলছে ধর্ষকদের সবাই সেটেলার বাঙালি। পুলিশের ভাষ্যমতে, ধর্ষকরা ধর্ষণের পাশাপাশি টাকা ও সোনাও লুট করে নিয়ে গেছে।’’

ধর্ষণের চিত্র
ডয়েচে ভেলে প্রকাশিত ছবি

 

এই বর্ণনার সাথে ছবিটি যোগ করা হয়েছে। এতে স্বাভাবিকভাবেই মনে হবে যে ছবিতে দেখা যাওয়া নারীটি ২৪ সেপ্টেম্বরের সেই ভিকটিম। কিন্তু পাল্টা কিছু ফেসবুক পোস্টে এই ছবিটিকে ২০১৮ সালের দাবি করা হয়েছে। এবং এর মাধ্যমে ছবির সাথে বর্ণিত ঘটনাকেও ‘বানোয়াট’ বলে দাবি করছেন কেউ কেউ।

বিডিফ্যাক্টচেক যাচাই করে দেখেছে, ভাইরাল হওয়া ছবিটির অস্তিত্ব অনলাইনে পাওয়া যায় গত কয়েক বছরের বিভিন্ন তারিখে। এরমধ্যে সবচেয়ে নির্ভরযোগ্য সূত্রটি হলো ডয়চে ভেলে'র ওয়েবসাইট।

২০১৬ সালের ১২ ডিসেম্বর ডয়চে ভেলে'র নিচের লিংকের প্রতিবেদনে ছবিটি ব্যবহার করে ক্যাপশন দেয়া হয়েছে, ‘‘২১ আগস্ট ২০১২ সালে মাত্র ১১ বছর বয়সি এই ত্রিপুরা মেয়েটি খাগড়াছড়িতে এক পুলিশ কনস্টেবলের হাতে ধর্ষণের শিকার হয়েছিল৷ (ছবি: সুমিত চাকমা)’’

(ডয়চে ভেলে'র প্রতিবেদনটিতে ক্লিক করে সেটিতে থাকা 'ফটোফিচার' এর ১০ নং ছবিটি দেখুন) লিংক: https://bit.ly/2G82Eme  


সর্বশেষ সংবাদ