টুম্পার প্রতারণার সঙ্গী চার নাইজেরিয়ান!

  © সংগৃহীত

চার নাইজেরিয়ানসহ পাঁচ জনের একটি প্রতারক চক্রকে গ্রেফতার করেছে র‍্যাব-৪। রাজধানীর মিরপুর এলাকা থেকে গ্রেফতারকৃত ওই চক্রের অপর সদস্য বাংলাদেশি টুম্পা আক্তার (২৩)। আজ শুক্রবার (৭ আগস্ট) র‍্যাবের গণমাধ্যম ও আইন শাখার পরিচালক লে. ক. আশিক বিল্লাহ এ তথ্য জানান।

পল্লবী ও মিরপুরে অভিযান চালিয়ে বৃহস্পতিবার (৬ আগস্ট) রাতে তাদের গ্রেফতার করা হয়েছে। চার নাইজেরিয়ান হলো, উদেজ ওবিনা রুবেন (৪১), অনুরাহ নামদি ফ্রাংক (৩২), ম্যাকদুহু কেভিন (৪১) ও ফ্রাংক জ্যাকব (৩৫)।

গ্রেফতারকৃতদের কাছ থেকে দু’টি মেয়াদোত্তীর্ণ পাসপোর্ট, ব্যাংকে অর্থ জমা করার বই, চেকবই, ১২টি মোবাইল ফোন, প্রাইভেট জিপ গাড়ি ও নগদ প্রায় তিন লাখ টাকা জব্দ করা হয়।

র‍্যাব জানায়, সামাজিক যোগাযোগমাধ্যমে সম্পর্ক স্থাপন করে দামি উপহার পাঠানোর কথা বলে অভিনব পদ্ধতিতে তারা অনেক লোকের কাছ থেকে টাকা হাতিয়ে নিচ্ছিল। সংঘবদ্ধ চক্রটির টুম্পা আক্তার নিজেকে কাস্টমস কর্মকর্তা হিসেবে পরিচয় দিতেন।

আরো জানায়, হোয়াটসঅ্যাপ, ইমো, ফেসবুকের দ্বারা চক্রটি তাদের মার্কিন নাগরিক হিসেবে পরিচয় দিতেন। সম্পর্ক তৈরির পর দামি উপহার বাংলাদেশে পাঠানোর লোভ দেখিয়ে প্রতারণার জাল বিছাতো। কিছুদিন পর কাস্টমস অফিসার পরিচয় দিয়ে টুম্পা ফোন কের উপহার আসার কথা বলতেন।

এতে বিশ্বাসযোগ্যতা বাড়ে। পরে পার্সেলটি ছাড়াতে কাস্টমসের ভ্যাট/শুল্ক বাবদ টাকা জমা দিতে বলে। একপর্যায়ে ভুক্তভোগী বিদেশি প্রতারক বন্ধুকে জানালে বাংলাদেশি ব্যাংকে লাখ লাখ টাকা পাঠানোর কথা বলে। সবশেষে সে অর্থ আত্মসাৎ করে তারা।


সর্বশেষ সংবাদ