ভাইরাল সেই ছবির ব্যাখ্যা দিলো পুলিশ, জড়িতদের ভর্ৎসনা

  © সংগৃহীত

সম্প্রতি রাজধানীর হাতিরঝিলে একজন মানুষকে কুকুরের মতো করে দড়িতে বেঁধে নিয়ে যাচ্ছেন এক নারী- এমন একটি ছবি সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ভাইরাল হয়েছে। এ ব্যাপাক সমালোচনা তৈরি হয়। ওই ঘটনার পরিপ্রেক্ষিতে একটি ব্যাখ্যা দিয়েছেন ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) তেজগাঁও বিভাগের উপ-পুলিশ কমিশনার  বিপ্লব বিজয় তালুকদার।

তেজগাঁও বিভাগের ফেসবুক পেজে ছবিসহ দেয়া ব্যাখ্যাটি হুবহু তুলে ধরা হলো-

‘গত ২৮ ডিসেম্বর সামাজিক যোগাযোগমাধ্যমে একটি ভিডিওতে দেখা যায়, হাতিরঝিলে একজন পুরুষের গলায় জড়ি বেঁধে তাকে টেনে নিয়ে যাচ্ছে এক নারী। মুহূর্তেই ভাইরাল হয় ভিডিওটি। সোশ্যাল মিডিয়ায় ভিডিওটি দেখে অনেকেই তেজগাঁও বিভাগের অফিসিয়াল ফেসবুক পেজ DC Tejgaon - DMP (https://www.facebook.com/dctejgaon/)-কে Mention করে তেজগাঁও বিভাগের উপ-পুলিশ কমিশনার বিপ্লব বিজয় তালুকদারের দৃষ্টি আকর্ষন করেন।

ভিডিওটি তেজগাঁও বিভাগের উপ-পুলিশ কমিশনার বিপ্লব বিজয় তালুকদারের নজরে আসামাত্রই ভিডিওতে অংশগ্রহনকারী পুরুষ ও নারীকে সনাক্ত করে তাঁর কার্যালয়ে তলব করা হয়। ২৯ ডিসেম্বর সন্ধ্যা ৭টা ১৮ মিনিটে ভিডিওটিতে অংশগ্রহনকারী টুটুল চৌধুরী ও আফসানা হাসান সেঁজুতি উপ-পুলিশ কমিশনার (তেজগাঁও বিভাগ) এঁর কার্যালয়ে হাজির হয়।

জিজ্ঞাসাবাদে তেজগাঁও বিভাগের উপ-পুলিশ কমিশনার বিপ্লব বিজয় তালুকদারকে মৌখিক ও লিখিতভাবে তারা জানায়, ২৫ ডিসেম্বর বিকেল ০৪টায় হাতিরঝিল থানার রামপুরা ব্রীজ এলাকায় তারা দুজন একটি স্ট্রীট আর্ট পারফরমেন্স করে, যা আসলে ১৯৬৮ সালে অস্ট্রিয়ার ভিয়েনায় ভেল্যি এক্সপোর্ট ও পীটার ওয়েভেলের ‘From the Portfolio of Doggedness’ পারফরমেন্সের পুনরাবৃত্তি।

তাদের পুনরাবৃত্তি পারফরমেন্সের মূল প্রতিবাদ্য ছিল, কালের যাত্রায় মানুষ অগ্রসর হচ্ছে। সে অগ্রযাত্রার ঊর্দ্ধমুখী চলন হিসেবে একজন শিল্পী সামাজিক উপাদান মানুষ ও সভ্যতার ধ্রুবক। অন্যজন আতংকিত, অনুসরনরত এবং শীতের প্রকটতায় নিজেকে মানিয়ে নিয়ে যাচ্ছে।

‘From the Portfolio of Doggedness’ পুনরাবৃত্তি পারফরমেন্স এক ঘন্টাব্যাপী করার পরিকল্পনা করলেও হাতিরঝিল থানা পুলিশের বাধার মুখে ১০-১৫ মিনিট পরে পারফরমেন্স শেষ না করেই তারা হাতিরঝিল ত্যাগ করেন। এসময় দর্শনার্থী/ পথচারীদের কেউ তাদের হাতিরঝিল ত্যাগের দৃশ্য ধারণ করে সোস্যাল মিডিয়ায় পোস্ট করে। ফলে তাদের মূল পারফরমেন্স না দেখে হাতিরঝিলে আগত দর্শনার্থী/ পথচারী কর্তৃক ধারণকৃত ও পরবর্তীতে সোস্যাল মিডিয়ায় পোস্টকৃত অবাঞ্ছিত দৃশ্য দেখে তাদের সম্পর্কে জনসাধারনের নেতিবাচক ধারনা তৈরী হয়েছে বলে তারা উল্লেখ করে।

‘হাতিরঝিলের মতো জনাকীর্ণ উন্মুক্ত স্থানে প্রকাশ্য দিবালোকে ঢাকা মেট্রোপলিটন পুলিশ এবং হাতিরঝিল কতৃপক্ষের পূর্বানুমতি বা কোনরকম অবহিতকরণ ব্যতিরেকেই বাংলাদেশের সংস্কৃতিবিরোধী এ ধরণের পারফরম্যান্স কেন করা হলো’- তেজগাঁও বিভাগের উপ-পুলিশ কমিশনার বিপ্লব বিজয় তালুকদারের এ প্রশ্নের প্রেক্ষীতে তারা দুঃখপ্রকাশ করে এবং পরবর্তীতে এ ধরণের ঘটনার পূনরাবৃত্তি হবে না বলে মৌখিক ও লিখিতভাবে জানায়।

পাশাপাশি ১৯৬৮ সালে অস্ট্রিয়ার ভিয়েনায় ভেল্যি এক্সপোর্ট ও পীটার ওয়েভেলের ‘From the Portfolio of Doggedness’ পারফরমেন্সের ড্রেসআপ এবং হাতিরঝিলে তাদের পারফরম্যান্সের ড্রেসআপ ও রুচিবোধ তুলনায় এনে কঠোরভাবে ভর্ৎসনা করা হয়।’


সর্বশেষ সংবাদ