২০ আগস্ট ২০২৪, ১৩:৫৬

নর্থ সাউথের ট্রাস্টি বোর্ড অবৈধ: হাইকোর্ট

আদালত  © ফাইল ছবি

দেশের প্রথম বেসরকারি উচ্চশিক্ষা প্রতিষ্ঠান নর্থ সাউথ ইউনিভার্সিটির (এনএসইউ) বোর্ড অব ট্রাস্ট্রিজকে (বিওটি) অবৈধ ঘোষণা করেছেন আদালত। মঙ্গলবার (২০ আগস্ট) হাইকোর্ট এ আদেশ জারি করেন। এতে গিত ২০২২ সালে গঠিত উচ্চশিক্ষালয়টির বিওটিকে অনিয়মমের অভিযোগে অবৈধ ঘোষিত হলো।

বিগত ২০২২ সালে বেসরকারি এ উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের তৎকালীন বোর্ড অব ট্রাস্টিজ ভেঙে দিয়ে ১২ সদস্যের নতুন বোর্ড পুনর্গঠন করে শিক্ষা মন্ত্রণালয়। তখন পুরোনো ট্রাস্টি বোর্ডের সাতজনকে রাখা হয়নি নতুন বোর্ডে। 

এদিন আদালতে বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি শশাঙ্ক শেখর সরকারের হাইকোর্ট বেঞ্চ এ বোর্ডকে অবৈধ ঘোষণা করে আদেশ জারি করেন। এদিন আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট ইমাম হোসেন সিডনী।

আরও পড়ুন: নর্থ সাউথ ইউনিভার্সিটির ২০ শতাংশ টিউশন ফি মওকুফের সিদ্ধান্ত

‘দুর্নীতি, রাষ্ট্রবিরোধী কার্যকলাপ ও জঙ্গিবাদের পৃষ্ঠপোষকতার’ অভিযোগে ১৬ সদস্যের ট্রাস্টি বোর্ড ভেঙে দেয় সরকার। তখন শিক্ষা মন্ত্রণালয় ট্রাস্টি বোর্ড পুনর্গঠনের বিষয়ে আদেশ জারি করে।

পুনর্গঠিত ট্রাস্টি বোর্ডে বাদ পড়েন—বিদায়ী বোর্ডের চেয়ারম্যান আজিম উদ্দিন আহমেদ এবং সদস্য বেনজির আহমেদ, আজিজ আল কায়সার, এম এ কাশেম, রেহানা রহমান, মোহাম্মদ শাহজাহান ও নুরুল এইচ খান। 

আরও পড়ুন: নর্থ সাউথের সামনে ৪ বিশ্ববিদ্যালয় শিক্ষক-শিক্ষার্থীদের বিক্ষোভ

এর মধ্যে বেনজির আহমেদ, এম এ কাশেম, রেহানা রহমান ও মোহাম্মদ শাহজাহান আর্থিক দুর্নীতির অভিযোগে দুদকের মামলায় উচ্চ আদালতের নির্দেশে কারাগারে আছেন। 

দুদকের ওই মামলায় ওই চারজনসহ ছয়জনকে আসামি করা হয়, যাদের মধ্যে আজিম উদ্দিনও রয়েছেন। বাকি সদস্যদের কী কারণে বাদ দেওয়া হয়েছে, শিক্ষা মন্ত্রণালয়ের আদেশে তা উল্লেখ করা হয়নি। এরপর বাদ পড়া সদস্যরা রিট দায়ের করেন হাইকোর্টে।