যৌন নিপীড়নের অভিযোগ

বাধ্যতামূলক অবসরে বিশ্ববিদ্যালয় শিক্ষক

অধ্যাপক রুহুল আমিন
অধ্যাপক রুহুল আমিন

নিজ বিভাগের নারী সহকর্মী ও ছাত্রীকে যৌন নিপীড়নের অভিযোগে বাধ্যতামূলক অবসরে পাঠানো হয়েছে কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগের শিক্ষক অধ্যাপক  ‍মুহাম্মদ রুহুল আমিনকে। গত বৃহস্পতিবার প্রশাসনের পক্ষ থেকে এক চিঠি পাঠিয়ে রুহুল আমিনকে এ ব্যাপারে অবগত করা হয়।

জানা যায়, গত ১৭ জুলাই বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগের তিন শিক্ষিকা ওই শিক্ষক কর্তৃক যৌন নিপীড়ন এবং হয়রানীর শিকার হবার কথা উল্লেখ করে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের নিকট লিখিত অভিযোগ প্রদান করেন। এছাড়াও বিভাগের ছাত্রীদেরকে নানাভাবে যৌন হয়রানী করার অভিযোগ রয়েছে অধ্যাপক রুহুল আমিনের বিরুদ্ধে।

আনিত অভিযোগের প্রেক্ষিতে বিশ্ববিদ্যালয় প্রশাসন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. সৈয়দ আজিজুল হককে প্রধান করে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক একেএম জাকির হোসেন ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞান বিভাগের অধ্যাপক মাহবুবা কানিজ কেয়াকে সদস্য করে তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করে। দুই মেয়াদ পর কমিটি তাদের তদন্ত প্রতিবেদন জমা দেয় ।

প্রতিবেদনে অপরাধী প্রমাণিত হওয়ায় গত ২২ সেপ্টেম্বর সিন্ডিকেট সভায় শিক্ষক রুহল আমিনকে বাধ্যতামূলক অবসর দেয়ার সিদ্ধান্ত গৃহীত হয়। এর আগে অভিযোগ দেয়ার পর বিশ্ববিদ্যালয় প্রশাসন তাকে সাময়িকভাবে বরখাস্ত করে।

বিশ্ববিদ্যালয় প্রশাসন জানায়, উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে যৌন নিপীড়ন নিরোধ নীতিমালা ও জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় আইন অনুযায়ী নৈতিক স্থলনের দায়ে অভিযুক্ত শিক্ষককে দোষী সাব্যস্ত করা হয়। ভবিষ্যতে যেন এধরনের কোন ঘটনা না ঘটে সেদিকে নজর রাখা হবে।


সর্বশেষ সংবাদ