আট বছরেও খোলেনি কলেজছাত্রী তনু হত্যার রহস্যের জট

সোহাগী জাহান তনু
সোহাগী জাহান তনু  © ফাইল ছবি

কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের ইতিহাস বিভাগের ছাত্রী সোহাগী জাহান তনু হত্যাকাণ্ডের ৮ বছর পূর্ণ হচ্ছে বুধবার (২০ মার্চ)। দীর্ঘসূত্রিতায় যেন আটকে গেছে তনু হত্যার তদন্ত ও বিচার প্রক্রিয়া। দীর্ঘ ৮ বছরে ১০ বারের মতো মামলার তদন্ত কর্মকর্তা বদল হলেও এখনও তনু হত্যা রহস্যই রয়ে গেছে। তদন্ত ও নানা জটিলতায় ইতোমধ্যে হতাশায় নিমজ্জিত তনুর পরিবার।

তনুর ধর্ষণ ও হত্যাকাণ্ডে জড়িত সন্দেহপ্রবণ ব্যক্তির নাম প্রকাশ করলেও তাদের জিজ্ঞাসাবাদ কিংবা আইনের মুখোমুখি করা ও অভিযোগ প্রমাণ করা নিয়ে ধোঁয়াশা দেখা দিয়েছে। বিচারের আশায় দ্বারে দ্বারে ঘুরেও বিচার পাননি তনুর বাবা। 

জানা যায়, কোনো এক অদৃশ্য কারণে গত ৮ বছরেও ধরা ছোঁয়ার বাইরে তনু হত্যায় অভিযুক্তরা। এদিকে হত্যাকাণ্ডের ৮ বছর পূর্তিতে তার আত্মার মাগফেরাত কামনা করে গ্রামের বাড়ি মুরাদনগরের দুই মসজিদে দোয়ার আয়োজন করে পরিবার। কুমিল্লা ভিক্টোরিয়া কলেজেও তার সহপাঠীরা আয়োজন করে দোয়া ও স্মরণ সভার।

পিবিআই দায়িত্ব পাওয়ার আগে তিনবার মামলার তদন্তকারী সংস্থা ও চারবার মামলার তদন্ত কর্মকর্তা বদল করা হয়। 

তনুর মা আনোয়ারা বেগম এখনও বিচারের আশা করেন। অগ্রগতি না পেয়ে হতাশায় ভেঙে পড়েছেন তিনিও। কথা হলে, তনুর মা আনোয়ারা বেগম জানান, আমাদের ভাগ্যে মেয়ে হত্যার বিচার নেই। 

২০১৬ সালের ২০ মার্চ কুমিল্লা সেনানিবাসের পাওয়ার হাউসের অদূরে ঝোপের মধ্যে তনুর লাশ পাওয়া যায়। তাকে ধর্ষণের পর হত্যা করা হয় বলে প্রাথমিকভাবে প্রতীয়মান হয়। হত্যাকাণ্ডের পরদিন অজ্ঞাত কয়েকজনকে আসামি করে মামলা করেন তনুর বাবা ক্যান্টনমেন্ট বোর্ডের অফিস সহকারী ইয়ার হোসেন। এই হত্যাকাণ্ডে ক্ষোভে ফেটে পড়ে ভিক্টোরিয়া কলেজসহ পুরো বাংলাদেশ।


সর্বশেষ সংবাদ