তনু-আয়েশা-নুসরাত এরপর কে?

ইবিতে মানববন্ধন
ইবিতে মানববন্ধন  © টিডিসি ফটো

ফেনীতে অগ্নিদগ্ধ মাদরাসা ছাত্রী নুসরাত জাহান রাফি হত্যার বিচার ও হত্যাকারীদের ফাঁসির দাবি জানিয়েছেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) শিক্ষার্থীরা। শনিবার এ উপলক্ষে মানবন্ধন করে তারা।

সকাল ১১টায় ক্যাম্পাসের মৃত্যুঞ্জয়ী মুজিবের পাদদেশে শুরু হওয়া এ মানববন্ধনে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্র মৈত্রী ও বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা অংশগ্রহন করেন। এ সময় বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ ও ছাত্র ইউনিয়ন কর্মসূচীতে একাত্মতা পোষণ করে।

মানববন্ধনে শিক্ষার্থীরা ‘নুসরাত হত্যার বিচার চাই’, ‘খুনি সিরাজের ফাঁসি চাই’, ‘আমার বোন ধর্ষিতা কেন, জবাব চাই’, ‘ধর্ষকমুক্ত সমাজ চাই’, ‘তনু, আয়েশা নুসরাত এরপর কে?’ এমন নানা শ্লোগান সম্বলিত বিভিন্ন ফেস্টুন প্রদর্শন করেন।

শিক্ষার্থীদের এই কর্মসূচীর সাথে একাত্মতা ঘোষণা করে মানববন্ধনে আরও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন ও যৌন নির্যাতন প্রতিরোধ সেলের আহবায়ক অধ্যাপক ড. নাসিম বানু, প্রক্টর (ভারপ্রাপ্ত) আনিছুর রহমানসহ বিভিন্ন বিভাগের শিক্ষকরা।

মানববন্ধনে অবিলম্বে নুসরাত হত্যার সাথে জড়িত সকলের বিচার দাবী করে অধ্যাপক ড. নাসিম মানু বলেন, ‘আমরা নুসরাত হত্যার প্রকৃত বিচার ও জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তি চাই। নুসরাতের নিকট থেকে আমাদের অনেক কিছু শেখার আছে। প্রত্যেকটা মেয়ে তার মতো প্রতিবাদী হয়ে উঠুক।’

গত ৬ এপ্রিল ফেনী জেলার সোনাগাজীর ইসলামিয়া ফাজিল মাদ্রাসায় আলিম পরীক্ষা দিতে গেলে কৌশলে ছাদে ডেকে নিয়ে  গিয়ে নুসরাতের গায়ে আগুন ধরিয়ে দেয়া হয়। এর আগে ওই মাদ্রাসার অধ্যক্ষ সিরাজ উদ দৌলার বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ করেছিলেন নুসরাত। মাদ্রাসা শিক্ষকের লালসার আগুনে পুড়ে চিকিৎসাধীন অবস্থায় ১১ এপ্রিল বুধবার মারা যান তিনি। ঘটনায় অভিযুক্তদের  ইতোমধ্যেই গ্রেফতার করেছে পুলিশ। অন্য অপরাধীদের খুঁজে বের করতে তদন্ত চলছে। 


সর্বশেষ সংবাদ