২৮ অক্টোবরের সংঘর্ষে ৩৬ মামলায় আসামি ১৫৪৪

রাস্তায় আগুন ধরিয়ে দেয় বিএনপি নেতাকর্মীরা
রাস্তায় আগুন ধরিয়ে দেয় বিএনপি নেতাকর্মীরা  © ফাইল ছবি

গত ২৮ অক্টোবর বিএনপির মহাসমাবেশের দিনে রাজধানীতে আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে বিএনপি নেতার্মীদের সহিংসতা ও ভাঙ্গচুরের ঘটনায় বিভিন্ন থানায় মোট ৩৬টি মামলা হয়েছে। এসব মামলায় আসামি করা হয়েছে ১ হাজার ৫৪৪ জনকে। এছাড়া অজ্ঞাতনামা আরও অনেককে আসামি করা হয়েছে।

সোমবার (৩০ অক্টোবর) দুপুরে ডিএমপির মিডিয়া সেন্টারের অতিরিক্ত উপ-কমিশনার কে এন রায় নিয়তি এ তথ্য জানান।

তিনি জানান, গত ২৮ অক্টোবর রাজধানীতে আইনশৃঙ্খলা পরিস্থিতি ও সহিংসতার ঘটনায় ৩৬টি মামলা হয়েছে। এতে এজাহারনামীয় আসামি করা হয়েছে ১ হাজার ৫৪৪ জনসহ অজ্ঞাতনামা অনেককে। ডিএমপির বিভিন্ন থানায় এসব মামলা হয়েছে বলেও জানান তিনি।

দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে প্রধান বিচারপতির বাসভবন ভাঙচুরের ঘটনায় রমনা থানায় করা মামলায় গতকাল গ্রেপ্তার দেখানোর পর কারাগারে পাঠানো হয়েছে। তাঁকে পুলিশ হত্যাসহ অন্তত চারটি মামলায় আসামি করা হয়েছে।

আরও পড়ুন: হরতাল আর অবরোধের মধ্যে পার্থক্য কী

মির্জা ফখরুল ছাড়া আসামির তালিকায় রয়েছেন—বিএনপির নেতা মির্জা আব্বাস, আমীর খসরু মাহমুদ চৌধুরী, গয়েশ্বর চন্দ্র রায়, রুহুল কবির রিজভী, আবদুল আউয়াল মিন্টু, বরকতউল্লা বুলু, জয়নুল আবদিন ফারুক, জয়নাল আবেদীন, আহমেদ আজম খান, নিতাই রায় চৌধুরী, শামসুজ্জামান, আলতাফ হোসেন চৌধুরী, শাহজাহান ওমর, মাহবুব উদ্দিন খোকনসহ অনেকে।

এক দফা দাবিতে শনিবার (২৮ অক্টোবর) নয়াপল্টনে মহাসমাবেশ পালন করে বিএনপি। মহাসমাবেশ কেন্দ্র করে প্রথমে কাকরাইলে বিএনপি নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়। সংঘর্ষ পরে বিজয়নগর পানির ট্যাংক ও শান্তিনগর এলাকায় ছড়িয়ে পড়ে। একপর্যায়ে বিকেল ৩টার দিকে বিএনপির মহাসমাবেশ পণ্ড হয়ে যায়।


সর্বশেষ সংবাদ