দুই জটিলতা কাটলেই প্রাথমিকে নিয়োগ পরীক্ষার চূড়ান্ত তারিখ

আগামী মাসে হতে পারে প্রাথমিকে নিয়োগ পরীক্ষা
আগামী মাসে হতে পারে প্রাথমিকে নিয়োগ পরীক্ষা  © ফাইল ফটো

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষার সম্ভাব্য তারিখ সংক্রান্ত একাধিক তথ্য জানা যাচ্ছে। তবে এর কোনোটিই এখনো চূড়ান্ত করা হয়নি। যে বিজ্ঞপ্তির আলোকে আগামী মাসের তারিখের কথা বলা হচ্ছে, সেগুলো চূড়ান্ত নয় বলে ইতিমধ্যে জানিয়ে দিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। তারিখ চূড়ান্ত হলে তা টেলিটকের এসএসমের মাধ্যমে জানিয়ে দেওয়া হবে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বিজ্ঞপ্তিগুলো মূলত নিয়োগ পরীক্ষার কেন্দ্র নির্বাচনের প্রক্রিয়ার অংশ। কেন্দ্র চূড়ান্ত হলেই তারিখ জানিয়ে বিজ্ঞপ্তি জারি করা হবে। এ ছাড়া কয় ধাপে পরীক্ষা হবে সে বিষয়েও সিদ্ধান্ত হয়নি। আগে পাঁচ ধাপে বললেও এখন চার ধাপে হতে পারে বলে জানা যাচ্ছে।

এ দুই প্রক্রিয়ার সমাধান হলে নিয়োগ পরীক্ষার চূড়ান্ত তারিখ ঘোষণা করা হবে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন। এ ছাড়া প্রাথমিকের সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষার কোটা নিয়েও আইনি জটিলতা রয়েছে। সেটিও এ পরীক্ষার তারিখ চূড়ান্ত তারিখ নির্ধারণে বাধা হয়ে দাঁড়াতে পারে। ইতিমধ্যে কোটা বাতিলের দাবিতে আন্দোলনের ঘোষণা দিয়েছেন চাকরিপ্রার্থীরা।

আরো পড়ুন: প্রাথমিকে নিয়োগে কোটা বাতিলের দাবিতে শুরু হচ্ছে আন্দোলন

বুধবার (১৬ মার্চ) বিকেলে দ্যা ডেইলি ক্যাম্পাসকে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ মাহবুবুর রহমান বলেন, প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষার তারিখ এখনো চূড়ান্ত করা হয়নি। ফেসবুকে যেগুলো ছড়ানো হয়েছে সেটি চূড়ান্ত তারিখ নয়। কেন্দ্র নির্বাচনের জন্য অধিদপ্তর থেকে বিদ্যালয়গুলোয় পাঠানো চিঠি। বিদ্যালয়ের মতামত পাওয়ার পর তারিখ চূড়ান্ত হবে।

ফেসবুকে ছড়িয়ে পড়া প্রথম চিঠিতে স্বাক্ষর করেন অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (অতিরিক্ত সচিব) সোহেল আহমেদ। ওই চিঠিতে জানানো হয়, আগামী ১, ৮, ১৫, ২২ ও ২৯ এপ্রিল নিয়োগ পরীক্ষার কথা বলা হয়।

অপর চিঠিতে স্বাক্ষর করেছেন অধিদপ্তরের মহাপরিচালক আলমগীর মুহম্মদ মনসুরুল আলম। ওই চিঠিতে বলা হয়, প্রাথমিক শিক্ষক নিয়োগের পরীক্ষা হবে আগামী ৮, ১৫ ও ২২ এপ্রিল এবং ১৩ মে। ওইদিন বিকেল ৩টায় পরীক্ষার জন্য সংশ্লিষ্ট প্রতিষ্ঠান কেন্দ্র হিসেবে ব্যবহারের অনুমতি চাওয়া হয়।


সর্বশেষ সংবাদ