সেনাবাহিনীতে চাকরি, আবেদন করতে পারবেন বিবাহিতরাও

সেনাবাহিনীতে চাকরি
সেনাবাহিনীতে চাকরি  © সংগৃহীত

সম্প্রতি জনবল নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বাংলাদেশ সেনাবাহিনী। প্রতিষ্ঠানটিতে ৮৪তম এএমসি পদে জনবল নিয়োগ দেওয়া হবে। আগ্রহীরা আগামী ১৭ আগস্ট পর্যন্ত আবেদন করতে পারবেন।

প্রতিষ্ঠানের নাম: বাংলাদেশ সেনাবাহিনী

পদের নামঃ ৮৪তম এএমসি কোর্স – পুরুষ/মহিলা

পদ সংখ্যাঃ অসংখ্য।

শিক্ষাগত যোগ্যতা (ন্যুনতম):
ক। আর্মি মেডিকেল কোর (এএমসি) – (পুরুষ/মহিলা):
১। এমবিবিএস ডিগ্রী (সরকার কর্তৃক স্বীকৃত মেডিকেল কলেজ)।
২। ইন্টার্ণশীপ সম্পন্নকারী।
৩। মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক

ক) জাতীয় মাধ্যম: এসএসসি এবং এইচএসসি উভয় পরীক্ষায় জিপিএ-৫.০০।
খ) ইংরেজী মাধ্যম: ‘ও’ লেভেলে ৬টি বিষয়ের মধ্যে ন্যুনতম ৩টি তে ‘এ’ গ্রেড, ৩টি তে ‘বি’ গ্রেড এবং ‘এ’ লেভেলে ২টি বিষয়ের মধ্যে ন্যুনতম ১টি তে ‘এ’ গ্রেড, ১টি তে ‘বি’ গ্রেড।

উচ্চতা: পুরুষ ৫ ফুট ৪ ইঞ্চি, নারী ৫ ফুট ১ ইঞ্চি
ওজন: পুরুষ ৫৭ কেজি, নারী ৪৯ কেজি
বুক: পুরুষ স্বাভাবিক ৩০ প্রসারণ ৩২, নারী স্বাভাবিক ২৮ প্রসারণ ৩০

নাগরিকত্ব: জন্মসূত্রে বাংলাদেশি

বৈবাহিক অবস্থা:
ক। পুরুষ: অবিবাহিত। তবে,০১ জানুয়ারি ২০২৫ তারিখে যাদের বয়স ২৬ বছরের উপরে হবে সে সকল বিবাহিত পুরুষ প্রার্থীগণও আবেদন করতে পারবেন। তবে প্রশিক্ষণের জন্য যোগদানের পূর্বে বা পরবর্তীতে যে কোন সময়ে ০১ জানুয়ারি ২০২৫ তারিখে ২৬ বছর হয়নি এমন প্রশিক্ষণার্থী বা অফিসার বিবাহিত ছিল প্রমাণ পাওয়া গেলে তার বিরুদ্ধে যথাযথ আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে)।

খ। মহিলা: অবিবাহিতা/বিবাহিতা

আবেদনের নিয়ম: আগ্রহীরা বাংলাদেশ সেনাবাহিনী এর মাধ্যমে আবেদন করতে পারবেন।

আবেদন ফি: আবেদনকারীকে ১০০০ টাকা আবেদন ফি এবং অনলাইন রেজিস্ট্রেশন ফি বাবদ ১০০০ টাকা টেলিটক, ভিসা/মাস্টার কার্ড, টিএপি, বিকাশ, নগদ অথবা রকেটের মাধ্যমে অফেরতযোগ্য হিসেবে পাঠাতে হবে।

৮৪তম এএমসি কোর্স নির্বাচন পদ্ধতি:

১। লিখিত পরীক্ষা: লিখিত পরীক্ষা (পেশাগত বিষয়ে ১০০ নম্বর) আগামী ২৩ আগস্ট ২০২৪ তারিখ ০৯০০ ঘটিকায় শহীদ বীর বিক্রম রমিজ উদ্দিন ক্যান্টনম্যান্ট কলেজ, ঢাকা সেনানিবাসে অনুষ্ঠিত হবে। আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতঃ প্রার্থীরা কল-আপ লেটার প্রিন্ট করে নিবেন এবং পরীক্ষার সময় কল-আপ লেটার সাথে বহন করবেন। লিখিত পরীক্ষার ফলাফল সেপ্টেম্বর ২০২৪ মাসের ৩য় সপ্তাহে ওয়েবসাইট ও এসএমএস/ টেলিফোনের মাধ্যমে জানানো হবে।

২। প্রাথমিক স্বাস্থ্য ও মৌখিক পরীক্ষা: লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের প্রাথমিক স্বাস্থ্য ও মৌখিক পরীক্ষা আগামী ২০ অক্টোবর ২০২৪ হতে ২৪ অক্টোবর ২০২৪ তারিখ পযন্ত ডিজিএমএস অফিস, ঢাকা সেনানিবাসে অনুষ্ঠিত হবে। মৌখিক পরীক্ষার সময় সকল পরীক্ষা সার্টিফিকেট ও মার্কসীটের মূলকপি (এসএসসি/ও লেভেল, এইচএসসি/এ লেভেল, এমবিবিএস/বিডিএস, ইন্টার্ণশীপ, বিএমএন্ডডিসি রেজিস্ট্রেশন কার্ড, এফসিপিএস পার্ট-১ যদি থাকে এবং কল-আপ লেটার) প্রদর্শন করতে হবে, অন্যথায় অযোগ্য বলে বিবেচিত হবেন।

৩। আইএসএসবি পরীক্ষা: লিখিত ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের ঢাকা সেনানিবাসে অবস্থিত আইএসএসবি এর নিকট পরীক্ষা/সাক্ষাৎকারের জন্য নির্ধারিত তারিখে উপস্থিত হতে হবে। পরীক্ষা/সাক্ষাৎকারের তারিখ আইএসএসবি’র ওয়েবসাইটে প্রকাশ করা হবে। এই পরীক্ষা চার দিনে সম্পন্ন হবে এবং যাবতীয় ব্যয় সরকার কর্তৃক বহন করা হবে।

৪। চুড়ান্ত নির্বাচন এবং যোগদান নির্দেশনা প্রদান: উপরোক্ত সকল পরীক্ষায় যোগ্যতা অর্জন সাপেক্ষে শুন্যাসনের অনুকূলে মেধাক্রম অনুযায়ী প্রার্থীদের সেনাবাহিনী সদর দপ্তর, এ্যাডজুটেন্ট জেনারেল শাখা, পার্সোনেল এ্যাডমিনিস্ট্রেশন পরিদপ্তর কর্তৃক চুড়ান্তভাবে নির্বাচিত ঘোষণা এবং যোগদান নির্দেশিকা প্রদান করা হবে।

৫। আইএসএসবি গ্রীণ কার্ডের মেয়াদ ০১ বছর (৩৬৫ দিন) বলবৎ থাকবে।

বিজ্ঞপ্তিটি দেখুন

বাংলাদেশ সেনাবাহিনী ৮৪তম এএমসি কোর্স - পুরুষ/মহিলা নতুন নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪


সর্বশেষ সংবাদ