এনটিআরসিএ সনদধারী ১২ হাজার শিক্ষকের শর্তহীন নিয়োগের দাবি

জাতীয় প্রেস ক্লাবে সংবাদ সম্মেলনে এনটিআরসিএ নিবন্ধিত নিয়োগ বঞ্চিত শিক্ষক ফোরামের নেতারা
জাতীয় প্রেস ক্লাবে সংবাদ সম্মেলনে এনটিআরসিএ নিবন্ধিত নিয়োগ বঞ্চিত শিক্ষক ফোরামের নেতারা  © সংগৃহীত

বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) সনদ পাওয়া প্রায় ১২ হাজার শিক্ষক শর্তহীন নিয়োগের দাবি জানিয়েছেন। শনিবার (৯ ডিসেম্বর) জাতীয় প্রেস ক্লাবে এক সংবাদ সম্মেলনে এ অভিযোগ করেন এনটিআরসিএ নিবন্ধিত নিয়োগ বঞ্চিত শিক্ষক ফোরামের নেতারা। এনটিআরসিএ’র পরীক্ষায় অংশ নিয়ে নিবন্ধিত হয়েছেন তারা।

শিক্ষকদের অভিযোগ—প্রথম থেকে ১২তম ব্যাচের ১২ হাজার নিবন্ধিত শিক্ষক নিয়োগবঞ্চিত হয়ে কষ্টে দিনাতিপাত করছেন। অথচ ৬০ হাজার জাল সনদধারী শিক্ষকতা করছেন। তারা দ্রুত শর্তহীনভাবে নিয়োগ দিয়ে তাদের শিক্ষকতা করার সুযোগের দাবি জানান।

লিখিত বক্তব্য পড়ে শোনান ফোরামের সভাপতি নীলিমা চক্রবর্তী। তিনি বলেন, এনটিআরসির গঠনপ্রণালীতে ছিল—দক্ষ ও যোগ্য শিক্ষক খুঁজে বের করতে পরীক্ষার মাধ্যমে সনদ দেওয়া। সে হিসাবে নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণ হয়ে সনদ অর্জন করেছেন। তারপরও কেন তাদের অদক্ষ ও অযোগ্য বলা হচ্ছে, এমন প্রশ্ন রাখেন তিনি।

তিনি বলেন, পরীক্ষার মাধ্যমে ১৮, ২২ বা ১৭ শতাংশ প্রার্থীকে সনদ দেওয়া হয়েছে। তাদের মধ্য থেকেও বঞ্চিত করা হবে এমন কথা বলা হয়নি। বিজ্ঞপ্তিতে উল্লেখ ছিল বয়সের সীমাবদ্ধতা নেই। অথচ এখন মেধাহীন বলা হচ্ছে।

আরো পড়ুন: প্রাথমিক শিক্ষক নিয়োগের প্রথম ধাপের ফল ২৪ ডিসেম্বরের মধ্যে

তিনি আরো বলেন, ৩৫ বছরের ঊর্ধ্বে নিয়ম বিবেচনা করে বঞ্চিত করার পাঁয়তারা করা হচ্ছে। হাইকোর্ট, সুপ্রিম কোর্টের আপিল বিভাগের রায় পক্ষে রয়েছে। তারপরও বারবার বঞ্চিত করা হচ্ছে। এ বিষয়ের যৌক্তিক সমাধানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপ কামনা করেন তারা।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন ফোরামের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক কামরুল ইসলাম, সিনিয়র সহ-সভাপতি নাসরিন সুলতানা, সহ-সভাপতি জান্নাতুল ফেরদৌস, সাংগঠনিক সম্পাদক সামিউল আলম, দপ্তর সম্পাদক দুলাল হোসেনসহ আরও অনেকে।


সর্বশেষ সংবাদ