নিবন্ধনের আবেদন করতে পারবেন কত বছর বয়স পর্যন্ত?

এনটিআরসিএ
এনটিআরসিএ  © সংগৃহীত

দেশের বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) ১৮তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী, আজ থেকে অনলাইনে আবেদন শুরু হয়ে চলবে ৩০ নভেম্বর রাত ১২টা পর্যন্ত। তবে ৩৫ বছরের বেশি বয়সী প্রার্থীদের আবেদনের কোনো সুযোগ নেই বলে জানিয়েছে এনটিআরসিএ। 

এনটিআরসিএর উপ-সচিব মো. ওবায়দুর রহমান দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, বয়স ৩৫ বছরের উপরে গেলে কোনভাবেই আদেন করা যাবে না। তিনি আরও বলেন, এমপিও নীতিমালা ও আপিল বিভাগের রায়েও বলা আছে শিক্ষক–কর্মচারীদের চাকরিতে প্রথম প্রবেশের সর্বোচ্চ বয়সসীমা ৩৫ বছর। 

এনটিআরসিএ বলেছে, বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান (স্কুল ও কলেজ) জনবলকাঠামো ও এমপিও নীতিমালা-২০১৮–এর ১১.৬ অনুচ্ছেদ, বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান (মাদ্রাসা) জনবলকাঠামো ও এমপিও নীতিমালা-২০১৮–এর ১১.৬ এবং বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান (ব্যবসায় ব্যবস্থাপনা) জনবলকাঠামো ও এমপিও নীতিমালা-২০১৮–এর ১৪.৬ অনুচ্ছেদে বর্ণিত বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক পদে আবেদনের সর্ব্বোচ্চ বয়সসীমা ৩৫ বছর নির্ধারণ করা হয়।

ওই অনুচ্ছেদে বর্ণিত বয়সসীমার বিরুদ্ধে নিবন্ধনকৃত প্রার্থীরা হাইকোর্ট বিভাগে রিট মামলা (নম্বর-১৩৯/২০১৯) করেন। মামলায় ২০১৯ সালের ২২ মে রায়ে আদেশ হয়, যে তারিখে সরকার বয়সসীমা নির্ধারণ করেছে, তার আগে যাঁরা নিবন্ধন সনদ অর্জন করেছেন, তাঁদের জন্য বয়সসীমা প্রযোজ্য হবে না। ওই তারিখের পরে যাঁরা নিবন্ধন সনদ অর্জন করেছেন, তাঁদের জন্য বয়সসীমা প্রযোজ্য হবে।

এনটিআরসিএর প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী, তিন ধাপের বাছাইয়ের প্রথমেই দিতে হবে প্রিলিমিনারি পরীক্ষা। প্রিলিমিনারিতে উত্তীর্ণ প্রার্থীদের দ্বিতীয় ধাপে লিখিত পরীক্ষা গ্রহণ করা হবে। লিখিত পরীক্ষায় প্রার্থীদের নির্ধারিত স্ব-স্ব বিষয়ের ওপর পরীক্ষা দিতে হবে। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মৌখিক পরীক্ষা গ্রহণ করা হবে।

প্রার্থীদের প্রথম ধাপে ১০০ নম্বরের বহু নির্বাচনী (এমসিকিউ) পরীক্ষায় অংশ নিতে হবে প্রার্থীদের। এই ধাপে বাংলা, ইংরেজি, গণিত ও সাধারণ জ্ঞানে ২৫ করে মোট ১০০ নম্বর। পাস নম্বর ৪০। প্রার্থী প্রতিটি শুদ্ধ উত্তরের জন্য এক নম্বর পাবেন, তবে ভুল উত্তর দিলে প্রতিটি ভুল উত্তরের জন্য প্রাপ্ত মোট নম্বর থেকে ০.২৫ নম্বর কাটা হবে।

আরও পড়ুন: ১৮তম শিক্ষক নিবন্ধনের আবেদন করবেন যেভাবে

প্রিলিমিনারি পরীক্ষার তারিখ, স্থান ও সময়সূচি পরবর্তী সময়ে জাতীয় দৈনিক পত্রিকা ও এনটিআরসিএর ওয়েবসাইটে বিজ্ঞপ্তি আকারে প্রকাশ করা হবে।

এই নিবন্ধনের মাধ্যমে প্রার্থীরা বেসরকারি এমপিওভুক্ত বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক পদে চাকরির সুযোগ পাবেন। 

আগ্রহী প্রার্থীদের www.ntrca.gov.bd ও ntrca.teletalk.com.bd-এ ওয়েবসাইটে দেওয়া ফরম পূরণ করে অনলাইনে আবেদন সম্পন্ন করতে হবে।

বিস্তারিত

অষ্টাদশ শিক্ষক নিবন্ধন পরীক্ষা ২০২৩


সর্বশেষ সংবাদ