সর্বোচ্চ ৭৪ হাজার টাকা বেতনে শিক্ষক নেবে বঙ্গবন্ধু কৃষি বিশ্ববিদ্যালয়

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়  © সংগৃহীত

সম্প্রতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় শিক্ষক নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। এই উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে অধ্যাপক, সহযোগী অধ্যাপক, সহকারী অধ্যাপক ও প্রভাষক পদে ৩৪ জন শিক্ষক নেওয়া হবে। আগ্রহী প্রার্থীদের বিশ্ববিদ্যালয়ের নির্ধারিত ফরমে আবেদন করতে হবে।

১. পদের নাম: অধ্যাপক
পদসংখ্যা: ৫
বিভাগ ও পদসংখ্যা: ফিশারিজ বায়োলজি অ্যান্ড অ্যাকোয়াটিক এনভায়রনমেন্ট বিভাগ (একটি); প্যাথবায়োলজি বিভাগ (একটি); গাইনিকোলজি, অবস্টেট্রিকস অ্যান্ড রিপ্রোডাকটিভ হেলথ বিভাগ (একটি); ফরেস্ট পলিসি অ্যান্ড ম্যানেজমেন্ট বিভাগ (একটি) ও ন্যাচারাল রিসোর্স অ্যান্ড কনজারভেশন বিভাগ (একটি)।
বেতন স্কেল: ৫৬,৫০০-৭৪,৪০০ টাকা

২. পদের নাম: সহযোগী অধ্যাপক
পদসংখ্যা: ৮
বিভাগ ও পদসংখ্যা: কীটতত্ত্ব বিভাগ (একটি); গ্রামীণ উন্নয়ন বিভাগ (একটি); ফরেস্ট ইকোলজি বিভাগ (একটি); সিলভিকালচার বিভাগ (একটি); উডসায়েন্স অ্যান্ড টেকনোলজি বিভাগ (একটি); ফরেস্ট প্রটেকশন (একটি); রিমোট সেনসিং অ্যান্ড জিওগ্রাফিক্যাল ইনফরমেশন বিভাগ (একটি) ও এনভায়রনমেন্টাল হ্যাজার্ড অ্যান্ড ডিজাস্টার ম্যানেজমেন্ট বিভাগ (একটি)।
বেতন স্কেল: ৫০,০০০-৭১,২০০ টাকা

৩. পদের নাম: সহকারী অধ্যাপক
পদসংখ্যা: ১৪
বিভাগ ও পদসংখ্যা: ফসল উদ্ভিদবিদ্যা বিভাগ (একটি); কীটতত্ত্ব বিভাগ (একটি); কৌলিতত্ত্ব ও উদ্ভিদ প্রজনন বিভাগ (একটি); মৃত্তিকাবিজ্ঞান বিভাগ (একটি); ফিজিওলজি অ্যান্ড ফার্মাকোলজি বিভাগ (একটি); অ্যাগ্রিবিজনেস বিভাগ (একটি); গ্রামীণ উন্নয়ন বিভাগ (একটি); ফরেস্ট ইকোলজি বিভাগ (একটি); সিলভিকালচার বিভাগ (একটি); উডসায়েন্স অ্যান্ড টেকনোলজি বিভাগ (একটি); ফরেস্ট প্রটেকশন (একটি); রিমোট সেনসিং অ্যান্ড জিওগ্রাফিক্যাল ইনফরমেশন বিভাগ (একটি) ও এনভায়রনমেন্টাল হ্যাজার্ড অ্যান্ড ডিজাস্টার ম্যানেজমেন্ট বিভাগ (একটি)।
বেতন স্কেল: ৩৫,৫০০-৬৭,০১০ টাকা

আরও পড়ুন: এইচএসসি পাসে কৃষি বিপণন অধিদপ্তরে চাকরি

৪. পদের নাম: প্রভাষক
পদসংখ্যা: ৭
বিভাগ ও পদসংখ্যা: কৃষি সম্প্রসারণ ও গ্রামীণ উন্নয়ন বিভাগ (একটি); উদ্ভিদ রোগতত্ত্ব বিভাগ (একটি); বায়োকেমিস্ট্রি অ্যান্ড মলিকুলার বায়োলজি বিভাগ (একটি); ফরেস্ট পলিসি অ্যান্ড ম্যানেজমেন্ট বিভাগ (একটি); ন্যাচারাল রিসোর্স অ্যান্ড কনজারভেশন বিভাগ (একটি); ইংরেজি বিভাগ (একটি) ও বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস বিভাগ (একটি)।
বেতন স্কেল: ২২,০০০-৫৩,০৬০ টাকা

বয়সসীমা: সরকারি সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে ২০২০ সালের ২৫ মার্চ যাঁদের বয়স ৩০ বছরের মধ্যে ছিল, তাঁরা প্রভাষক পদে আবেদন করতে পারবেন। এ ছাড়া প্রভাষক পদের ক্ষেত্রে বীর মুক্তিযোদ্ধা কোটার প্রার্থীদের ওই তারিখে বয়স অনধিক ৩২ বছর হতে হবে।

আবেদন যেভাবে: আগ্রহী যোগ্য প্রার্থীদের বিশ্ববিদ্যালয়ের নির্ধারিত ফরমে আবেদন করতে হবে। এই লিংক থেকে শিক্ষক পদের নির্ধারিত আবেদন ফরম ডাউনলোড করতে হবে। অধ্যাপক ও সহযোগী অধ্যাপক পদের জন্য ১০ সেট এবং সহকারী অধ্যাপক ও প্রভাষক পদের জন্য ৮ সেট আবেদনপত্র প্রয়োজনীয় কাগজপত্রসহ রেজিস্ট্রারের দপ্তরে ডাকযোগে বা সরাসরি পাঠাতে হবে। খামের ওপর পদের নাম ও প্রেরকের ঠিকানা উল্লেখ করতে হবে। নিয়োগের শিক্ষাগত যোগ্যতা, অভিজ্ঞতা ও অন্যান্য শর্ত এই লিংক থেকে জানা যাবে। প্রার্থীকে ৬০০ টাকার পে-অর্ডার/ব্যাংক ড্রাফট (অফেরতযোগ্য) বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের অনুকূলে সোনালী ব্যাংক, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, গাজীপুর শাখায় দাখিল করতে হবে।

আবেদনপত্র পাঠানোর ঠিকানা: রেজিস্ট্রার, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, গাজীপুর-১৭০৬।


সর্বশেষ সংবাদ