২৭ ফেব্রুয়ারি ২০২২, ১৫:০৬

বই মেলায় আব্দুল্লাহ ইয়াসিনের গল্পগ্রন্থ ‘সানবির রং তুলি’

বইয়ের মোড়ক উন্মোচন  © টিডিসি ফটো

চট্টগ্রাম বইমেলায় প্রকাশিত হয়েছে তরুণ লেখক শেখ আব্দুল্লাহ ইয়াসিনের কিশোর গল্প ‘সানবির রং তুলি।‘ শনিবার (২৬ ফেব্রুয়ারি) সন্ধ্যায় চট্টগ্রাম নগরীর এম এ আজিজ স্টেডিয়াম জিমেনিশিয়াম মাঠে আনুষ্ঠানিকভাবে বইটির মোড়ক উন্মোচন করা হয়। অক্ষরবৃত্ত থেকে প্রকাশিত রঙিন এ শিশুতোষ গল্পগ্রন্থ ‘সানবির রংতুলি’তে থাকছে তিনটি ছোটগল্প।

মোড়ক উন্মোচন অনুষ্ঠানে চট্টগ্রাম ক্যান্টনমেন্ট পাবলিক কলেজের অবসরপ্রাপ্ত শিক্ষক প্রফেসর নুরুল আলমের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. শিরীন আক্তার চৌধুরী, মহানগর নিউজের সম্পাদক কবি কামরুল হাসান বাদল, বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম’র চট্টগ্রাম ব্যুরোপ্রধান মিন্টু চৌধুরী, মহানগর নিউজের মেহেদী হাসান কামরুল, অক্ষরবৃত্ত প্রকাশনীর নির্বাহী পরিচালক কাজী জোহাব প্রমুখ। অনুষ্ঠানের শুরুতে অতিথিদের ফুল দিয়ে বরণ করেন অরিনা আরোয়া ও হাসান আল বান্না।

আরও পড়ুন: ঢাবি ভিসির কার্যালয় অবরুদ্ধ করল ভর্তিচ্ছুরা

এসময় অতিথির বক্তব্যে কামরুল হাসান বাদল বলেন, বই একটি সমাজ বদলাতে পারে। একজন মানুষকে বদলাতে পারে। সানবির রং তুলি বইয়ের লেখক একদমই তরুণ। লেখনীর মাধ্যমে সবেমাত্র তার শিশু সাহিত্যের বিকাশ ঘটছে। আমাদের উচিত ওদের পৃষ্ঠপোষকতা করা। যাতে করে ওদের লেখনীর মাধ্যমে অসাম্প্রদায়িক, মানবিক রাষ্ট্র প্রতিষ্ঠিত হয়। ওদের বিশ্বাস, চেতনা যাতে মানুষের মাঝে ভালোবাসা সম্প্রীতির মেলবন্ধন হয়ে ওঠে।

সভাপতির বক্তব্যে প্রফেসর নুরুল আলম বলেন, বর্তমান প্রজন্ম প্রযুক্তির মাঝে আচ্ছন্ন হয়ে আছে। বই পড়ার চর্চা নেই বললেই চলে। আমরা সন্তানদের হাতে বই তুলে দেওয়ার চেয়ে মোবাইল তুলে দিয়ে বেশি স্মার্ট ও আপডেট মনে করছি। ছোটবেলা থেকেই বাচ্চাদের হাতে বই তুলে দিলে তারা বই পড়ার আনন্দের পাশাপাশি অভ্যাসও গড়ে ওঠবে। বইয়ের সাথে আমাদের সম্পর্ক নেই বিধায় সামাজিক অবক্ষয় হচ্ছে। নৈতিক মানবিকবোধসম্পন্ন মানুষ হয়ে ওঠতে বই পড়ার বিকল্প নেই। আমাদের সন্তানদের হাতে বই তুলে দিয়ে সমাজকে অবক্ষয় থেকে রক্ষা করতে পারি।

বইটির লেখক শেখ আবদুল্লাহ ইয়াসিন বলেন, আমরা দেখতে পাই শিশুরা পরিবারের টানাপোড়েনের মধ্য দিয়ে বড় হয়। তাদের ইচ্ছের গুরুত্ব না দেওয়া, স্বপ্ন ভঙ্গ অভিভাবকদের ইচ্ছেগুলো শিশুর ওপর চাপানো আমাদের সমাজ প্রেক্ষাপটে কমন একটি বিষয়। শিশু বেড়ে উঠার আগেই তার আত্মার মৃত্যু ঘটে একাধিকবার। এতে শিশু হীনমন্যতায় ভোগে। একইসাথে বাধাগ্রস্ত হয় শিশুর স্বাভাবিক বেড়ে ওঠা। সানবির রংতুলিতে অভিভাবক এবং শিশুদের চাওয়া পাওয়ার গল্পটুকু তুলে ধরা হয়েছে।

লেখক ও উপন্যাসিক সুজন আহসানের সঞ্চালনায় এ সময় অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন মো. মেজবাহ উদ্দিন, সাজ্জাদ হোসেন তালুকদার, মাহমুদুল হাসান নাহিদ প্রমুখ।