অমর একুশে গ্রন্থমেলার নতুন রেকর্ড

  © সংগৃহীত

পর্দা নেমেছে অমর একুশে গ্রন্থমেলার। শনিবার শেষ হওয়ায় এবারের বইমেলায় বই বিক্রির নতুন রেকর্ড হয়েছে। এবার নতুন বই প্রকাশ হয়েছে ৪৯১৯টি, যা গতবারের তুলনায় ২৩৪টি বেশি।

এবার প্রকাশিত বইয়েল মধ্যে মানসম্পন্ন বই ৭৫১টি। প্রকাশিত তথ্যানুযায়ী, এবার ৮২ কোটি টাকার বই বিক্রি হয়েছে। গতবারের তুলনায় দুই কোটি টাকা বেশি। শুধু তাই নয়, নতুন বই প্রকাশের হিসাবেও রেকর্ড হয়েছে। 

শনিবার মেলার সমাপনী মঞ্চের আলোচনায়মেলা পরিচালনা কমিটির সদস্য সচিব ড. জালাল আহমেদ জানান, মেলায় ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত স্টল মালিকদের দেয়া তথ্য এবং শনিবারের সম্ভাব্য বিক্রি যুক্ত করে হিসাব দেয়া হয়েছে।

এর আগে ২০১৯ সালে বিক্রি হয় ৮০ কোটি টাকার বই। ২০১৮ সালে ছিল ৭০ কোটি ৫০ লাখ টাকা, ২০১৭ সালে ৬৫ কোটি, ২০১৬ সালে ৪০ কোটি ও ২০১৫ সালে ২১ কোটি টাকার।

বই মেলার শেষ দিন শনিবার মেলা শুরু হয় বেলা ১১টায়। চলে রাত ৯টা পর্যন্ত। এদিন মেলার শুরু থেকেই লোকসমাগম ছিল চোখে পড়ার মতো, বিকালেরূপ নেয় জনস্রোতে। অনেকে শেষ সময়ে পছন্দমতো বই কিনেছেন।

মেলায় মোট বই ৪৯১৯টি: এবারের গ্রন্থমেলায় নতুন বই এসেছে চার হাজার ৯১৯টি। গতবারের তুলনায় ২৩৪টি বেশি। এর বাইরেও মেলায় নতুন বই প্রকাশ হয়েছে। এ বছর সর্বোচ্চ বই প্রকাশিত হয়েছে কবিতার, এক হাজার ৫৮৫টি। এ ছাড়া গল্প ৬৪৪টি, উপন্যাস ৭৩১টি, প্রবন্ধ ২৭১টি, গবেষণা ১১২, ছড়া ১১১, শিশুতোষ ২০৩টি, জীবনী ১৪৯, রচনাবলি ৮, মুক্তিযুদ্ধ ১৫২, নাটক ৩৪, বিজ্ঞান ৮৩, ভ্রমণ ৮২, ইতিহাস ৯৬, রাজনীতি ১৩, স্বাস্থ্য ৩৬, রম্য ৪০, ধর্মীয় ২০, অনুবাদ ৫৭, অভিধান ১৪, বৈজ্ঞানিক কল্পকাহিনী ৬৭, বঙ্গবন্ধু বিষয়ক ১৪৪ এবং বিবিধ বিষয়ে বই এসেছে ২৬৮টি।

চার পুরস্কার: অমর একুশে গ্রন্থমেলা ২০২০ উপলক্ষে বাংলা একাডেমি পরিচালিত চারটি গুণীজন স্মৃতি পুরস্কার দেয়া হয়েছে। শনিবার গ্রন্থমেলার মূল মঞ্চে সমাপনী অনুষ্ঠানে পুরস্কার তুলে দেয়া হয়।

বাংলা একাডেমির সভাপতি জাতীয় অধ্যাপক আনিসুজ্জামানের সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী। প্রতিবেদন উপস্থাপন করেন ড. জালাল আহমেদ।

২০১৯ সালে প্রকাশিত বিষয় ও গুণমানসম্মত সর্বাধিক সংখ্যক গ্রন্থ প্রকাশের জন্য ‘কথাপ্রকাশ’কে চিত্তরঞ্জন সাহা স্মৃতি পুরস্কার, শৈল্পিক ও গুণমান বিচারে সেরা গ্রন্থ বিভাগে আবুল হাসনাত রচিত ‘প্রত্যয়ী স্মৃতি ও অন্যান্য’ গ্রন্থের জন্য ‘জার্নিম্যান বুকস’, মঈনুস সুলতান রচিত ‘জোহানেসবার্গের জার্নাল’ গ্রন্থের জন্য ‘প্রথমা’ প্রকাশনকে এবং রফিকুন নবী রচিত ‘স্মৃতির পথরেখা’ গ্রন্থের জন্য বেঙ্গল পাবলিকেশন্সকে মুনীর চৌধুরী স্মৃতি পুরস্কার ২০২০ দেয়া হয়েছে।

২০১৯ সালে প্রকাশিত শিশুতোষ গ্রন্থের মধ্য থেকে গুণমানে সর্বাধিক গ্রন্থ প্রকাশের জন্য পাঞ্জেরী পাবলিকেশন্সকে রোকনুজ্জামান খান দাদাভাই স্মৃতি পুরস্কার এবং ২০২০ সালের অমর একুশে গ্রন্থমেলায় অংশগ্রহণকারী প্রকাশনা প্রতিষ্ঠানগুলোর মধ্যে নান্দনিক অঙ্গসজ্জায় সেরা প্রতিষ্ঠান হিসেবে ‘অভিযান’ (এক ইউনিট), ‘কুঁড়েঘর প্রকাশনী লিমিটেড’ (২-৪ ইউনিট) এবং ‘বাংলা প্রকাশ’কে (প্যাভেলিয়ন) শিল্পী কাইয়ুম চৌধুরী স্মৃতি পুরস্কার ২০২০ প্রদান করা হয়েছে।


সর্বশেষ সংবাদ