বইমেলায় আবদুল আলিমের ভিন্নধর্মী বই ‘সাইবার ক্রাইম’

‘সাইবার ক্রাইম’ বইয়ের কাভার
‘সাইবার ক্রাইম’ বইয়ের কাভার  © সংগৃহীত

এখন পর্যন্ত জমজমাট অমর একুশে গ্রন্থমেলা। ছুটির দিনসহ প্রতিদিনই ক্রেতা দর্শনার্থীদের আগমনে মুখরিত মেলা প্রাঙ্গণ। পাঠকদের চাহিদার সাথে মিল রেখে প্রতিদিনই আগমন ঘটছে নতুন নতুন বইয়ের। তারই মধ্যে ভিন্নধর্মী একটি বই হচ্ছে ‘সাইবার ক্রাইম’। প্রকাশনা সংস্থা ‘ইত্যাদি গ্রন্থ প্রকাশ’ থেকে প্রকাশিত বইটি লিখেছেন আব্দুল আলীম।

বর্তমানে হরহামেশাই আমাদের ফেসবুক ও ইমেইল অ্যাকাউন্ট হ্যাক হয়ে থাকে। চুরি হয় ডেবিট বা ক্রেডিট কার্ডের গোপন নম্বরও। অনেক সময় স্পাম মেইলের মাধ্যমে কোটি কোটি ডলার লেনদেনের নামে প্রতারণা করে অর্থ হাতিয়ে নেয়ার ঘটনাও ঘটে আমাদের আশপাশে। অজ্ঞাতনামা ব্যক্তির এসএমএস, হুমকি, নম্বর ক্লোনসহ নানা ধরনের সাইবার ক্রাইম কীভাবে সংঘটিত হয়। কারা করছে এসব অপরাধ, কারাই বা ক্ষতিগ্রস্ত হচ্ছে এসবের সুস্পষ্ট ধারণা দিয়ে লেখা হয়েছে ‘সাইবার ক্রাইম: প্রযুক্তির ঝুঁকি ও নিরাপত্তা’ বইটি।

এছাড়াও বইটি পড়ে জানা যাবে, সাইবার ক্রাইম কী? কীভাবে এটি সংঘটিত হয়? ডিজিটাল ব্যবস্থার কী কী ফাঁকফোকর রয়েছে? তথ্যপ্রযুক্তির বিপ্লবের সঙ্গে এই অপরাধের ক্রমবৃদ্ধি কতটুকু? বিশ্বে কী কী ধরনের সাইবার ক্রাইম হয়? বাংলাদেশেই বা কেমন অপরাধ হচ্ছে বা আগামীতে হতে পারে? কম্পিউটার, মোবাইল ও অন্যান্য মাধ্যম ব্যবহার করে কী ধরনের অপরাধ হয়? ব্যাংকিং সেক্টরে কেমন অপরাধ হয়? সাইবার অপরাধকে কেন্দ্র করে যে বৈশ্বিক চক্র গড়ে উঠেছে তার অবস্থাই বা কী? সাইবার সম্পর্কিত ক্রিমিনাল ইন্ডাস্ট্রিজের অর্থনৈতিক অবস্থান কেমন? বাংলাদেশের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী এসব অপরাধ মোকাবিলায় কতটুকু সক্ষম? সাইবার অপরাধের সমাধান কোথায়? এসব প্রশ্নের সুস্পষ্ট উত্তরের আলোকেই লেখা হয়েছে এ গ্রন্থ। বর্ণনা করা হয়েছে মোবাইলের মাধ্যমে প্রতারণা, কম্পিউটারভিত্তিক সাইবার ক্রাইম ও অন্যান্য টেকনোলজি ব্যবহার করে বিশ্বব্যাপী অপরাধীরা যেসব অপরাধ করে থাকে, সে সম্পর্কে।

মোড়ক উন্মোচনের দিন থেকেই তরুণ-তরুণীদের মাঝে সাড়া ফেলেছে সাইবার ঝুঁকি ও অপরাধ নিয়ে লিখা বইটি। বিভিন্ন ধরনের সাইবার ক্রাইম থেকে বাঁচতে ও নিরাপদে মোবাইল, কম্পিউটার, ফেসবুক ও ইন্টারনেটের সঠিক ব্যবহার জানতে অনেকেই সংগ্রহ করছে বইটি। বইটি পাওয়া যাচ্ছে ইত্যাদি গ্রন্থ প্রকাশের ১৯ নম্বর প্যাভিলিয়নে।

‘সাইবার ক্রাইম’ বই সম্পর্কে লেখক আব্দুল আলীম দ্যা ডেইলী ক্যাম্পাসকে জানান, বর্তমানে দেশের প্রাপ্ত বয়স্ক প্রায় সব মানুষই মোবাইল ব্যবহার করি। ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যাও হু হু করে বাড়ছে। যারা মোবাইল বা ইন্টারনেট ব্যবহার করি তারা সবাই সাইবার জগতের সদস্য। আবার যারা এগুলো ব্যবহার করি না তারাও কোনো না কোনোভাবে প্রযুক্তি পণ্য ব্যবহার করি। অতএব তারাও এ জগতের সদস্য। আর এসব মাধ্যম ব্যবহার করে অপরাধীরা আমাদের যে কোনো সময় ব্লাক মেইল করতে পারে। হাতিয়ে নিতে পারে আমাদের গুরুত্বপূর্ণ ও ব্যক্তিগত তথ্য। বিশেষ করে মেয়েরা ব্লাক মেইলের স্বীকার হয়ে থাকে। এসব কিভাবে করে। এসব থেকে বাচার উপায়সহ সাইবার জগতের নানান বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে বইটিতে। বইটিতে এই সেক্টরের গবেষকের জন্য যেমন তথ্য দেয়া হয়েছে। তেমনি সাধরণ পাঠকের জন্যও লেখা হয়েছে প্রাঞ্জল ভাষায়।

আর বাংলা ভাষায় পৃথিবীতে সাইবার ক্রাইমের উপর লেখা এটিই প্রথম বই। এ বিষয়ের আমার আগে কেউ বাংলা ভাষায় বই লেখেননি।


সর্বশেষ সংবাদ