এবার ১৩ কোটি টাকার বই বিক্রি বেড়েছে

বইমেলা
বইমেলা  © ফাইল ছবি

বাংলা একাডেমির উপ-পরিচালক শাহেদ মমতাজ জানিয়েছেন, সারা পৃথিবীর ঘুরে এমন একটি বইমেলা কেউ খুঁজে পাবেন না। এই বইমেলা আমাদের আবেগের এবং জাতিসত্তার মেলা। এ মেলায় গতবছরের তুলনায় এবার ১৩ কোটি টাকার বেশি বই বিক্রি বেড়েছে।

শনিবার (২ মার্চ) অমর একুশে বইমেলার সমাপনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। শেষের দিন সকাল থেকে মেলা শুরু হলেও ক্রেতা-দর্শক-লেখকের তেমন আনাগোনা ছিল না। অনেকটাই ছিল ঢিলেঢালা। লিটল ম্যাগ চত্বরও বিকেল ৪টা পর্যন্ত ছিল প্রায় ফাঁকা।

শাহেদ মমতাজ বলেন, পহেলা মার্চ পর্যন্ত মেলায় দর্শনার্থীর সংখ্যা ৬০ লাখের কাছাকাছি ছিল। ২ মার্চ পর্যন্ত নতুন বই এসেছে ৩ হাজার ৭৫১টি। যেখানে গতবছর ছিলো ৩ হাজার ৭৩০টি। মোড়ক উন্মোচন হয়েছে ৬০০ বইয়ের। যুগ যুগ ধরে এই মেলার বেঁচে থাকবে হাজারো মানুষের মাঝে।

সমাপনী অনুষ্ঠানে অতিথি উপস্থিত ছিলেন নতুন সংস্কৃতি প্রতিমন্ত্রী নাহিদ ইজাহার খান। তার বক্তব্যের শুরুতে রাজধানীর বেইলি রোডে নিহতদের স্মরণ করে নিহতদের রুহের মাগফেরাত কামনা করেন।

তিনি বলেন, গত পহেলা ফেব্রুয়ারি আমি বইমেলার উদ্বোধনী আয়োজনে এসেছিলাম। জীবনে চিন্তাও করিনি যে বইমেলার সমাপনী আয়োজনে আমি সংস্কৃতি প্রতিমন্ত্রী হিসেবে হাজির হবো।

নাহিদ ইজাহার খান বলেন, আমি কোনো প্রতিশ্রুতি করতে চাই না। আমি কোনো প্রমিজে বিশ্বাস করি না। আমি কাজ দিয়ে নিজেকে প্রমাণ করতে চাই। প্রতিশ্রুতি তো ভঙ্গ হয়ে যায়। আমরা সবাই মিলে যদি একটি টিমওয়ার্ক করতে পারি, তাহলে কাজটি ভালো হবে।

দুই দিন বর্ধিত অমর একুশে গ্রন্থমেলা আজ শেষ হচ্ছে। প্রকাশনা সংশ্লিষ্টরা বলছেন, সময় বৃদ্ধির বিষয়টি আরও আগে ঘোষণা হলে মুখেমুখে থাকত। অন্যদিকে, বেইলি রোডের ট্রাজেডিতেও মানুষের মধ্যে শোক বিরাজ করছে। ফলে উপস্থিতি-বেচাবিক্রি অনেকটা শুরুর ১০ দিনের মতো।

সাহিত্যদেশ প্রকাশনীর স্বত্বাধিকারী শফিক সাইফুল্লাহ জানান, নানাবিধ কারণে আজ মেলায় মানুষের উপস্থিতি কম। বেইলি রোডের ঘটনায় দেশ আজ স্তম্ভিত। শোকার্ত। বিক্রির প্রসঙ্গে তিনি বলেন, ‘প্রথম ১০ দিনের গড় যেমন ছিল, আজ বিক্রি অনেকটা তেমন।’


সর্বশেষ সংবাদ