বইমেলায় বইয়ের বাইরে যা যা আলোচিত সমালোচিত

  © সংগৃহীত

চলছে অমর একুশে বইমেলা ২০২৪, বাংলা একাডেমি প্রাঙ্গণ এবং সোহরাওয়ার্দী উদ্যানে ফেব্রুয়ারি মাসব্যাপী চলবে এ মেলা। বই বিক্রির পাশাপাশি এই মেলার নানা প্রান্তে সাহিত্য-সংস্কৃতি নিয়ে যে আলোচনা, সংগীত-নৃত্য-নাটকের পরিবেশনা, এমনকি ছবি আঁকা কি ব্লাড ব্যাংকের রক্তসংগ্রহ-সবমিলিয়ে এ-এক অবিশ্বাস্য আয়োজন।

এবারের এ মেলায় বইয়ের বাইরে গিয়েও আলোচনা এবং সমালোচনার জন্ম দিয়েছে বেশ কিছু বিষয়। ঘটেছে কিছু অনাকাঙ্ক্ষিত ঘটনাও। এ আলোচনায় সবার আগে যাদের নাম আসে তারা হলেন ‘তিশার ভালোবাসা’ বইটির লেখক খন্দকার মুশতাক আহমেদ। যিনি তার চেয়ে অনেক কম বয়সী এক তরুণীকে বিয়ের কারণে বাংলাদেশের সামাজিক মাধ্যমে আলোচনায় এসেছেন। সম্প্রতি বইমেলায় একদল যুবক ‘ভুয়া, ভুয়া’ স্লোগান দিয়ে তিশা-মুশতাক দম্পতির দিকে এগিয়ে আসেন এবং আইনশৃঙ্খলা বাহিনীর সহায়তায় বইমেলা প্রাঙ্গণ থেকে তড়িঘড়ি করে বের হয়ে যেতে দেখা যায় খন্দকার মুশতাক আহমেদ ও তার স্ত্রী সিনথিয়া ইসলাম তিশাকে। 

এ ঘটনার পক্ষে-বিপক্ষে অনেক যুক্তি ও মত দাঁড়িয়েছে। যারা এর পক্ষে তাদের যুক্তি হচ্ছে, তিশা-মুশতাক দম্পতি ‘অসম বিয়ে’কে উৎসাহিত করছেন। অন্যদিকে এর বিপক্ষে অবস্থানকারীদের মত, এটি স্পষ্টতই ব্যক্তি এবং মত প্রকাশের স্বাধীনতার উপর হস্তক্ষেপ। 

বইমেলায় আলোচিত-সমালোচিত আরেক ব্যক্তি হলেন ডা. সাবরিনা হুসেন মিষ্টি। এবারের বইমেলায় তার প্রথম প্রকাশিত গ্রন্থ ‘বন্দিনী’ পাওয়া যাচ্ছে। তিন বছর বন্দিনী জীবনের কথা নিয়ে ডা. সাবরিনা এই গ্রন্থটি প্রকাশ করেছেন। এর প্রচারণায় প্রায়ই তাকে বইমেলা প্রাঙ্গণে দেখা যায়। সামজিক যোগাযোগমাধ্যমে একটি ভিডিও ভাইরাল হয় যেখানে দেখা যায় ডা. সাবরিনা বইয়ের স্টলে অনেকটাই মন খারাপ করে বসে আছেন। আর তার চারপাশে ক্রেতারা ভুয়া ভুয়া বলে চিৎকার করছেন।

গায়ে সফেদ পাঞ্জাবি, মুখ ভর্তি সাদা দাড়ি, চোখে চশমা, কাঁধে ব্যাগ আর বই হাতে ইংরেজিতে অনর্গল কথা বলা এক ব্যক্তিকে প্রতিদিন দেখা যায় বইমেলায়। টিপু সুলতান নামের এই লেখক সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক জনপ্রিয়। নিজের লেখা বই ‘বোনাস’ নিজ হাতেই ফেরি করে বেড়ান বইমেলা প্রাঙ্গণে। তবে এ বই বিক্রির জন্য মাঝেমধ্যে দর্শনার্থীদের অপ্রত্যাশিত পরিস্থিতিতে ফেলে দেন বিভিন্ন বিষয়ের ইংরেজি অর্থ জানতে চেয়ে। এতে অনেকে বিব্রত হয়ে পড়েন। সম্প্রতি এক গণমাধ্যম তার সাক্ষাৎকার নিলে সেখানে বিভিন্ন প্রশ্নের সম্মুখীন হলে তিনি সেগুলোর উত্তর দিতে ব্যর্থ হন। সে ভিডিও সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়ে এবং নানান সমালোচনার জন্ম দেয়।


সর্বশেষ সংবাদ