গ্রন্থমেলার উদ্বোধন হলেও এখনও অপ্রস্তুত বেশিরভাগ স্টল

গ্রন্থমেলার উদ্বোধন হলেও এখনও অপ্রস্তুত বেশিরভাগ স্টল
গ্রন্থমেলার উদ্বোধন হলেও এখনও অপ্রস্তুত বেশিরভাগ স্টল  © টিডিসি ফটো

আজ শুরু হয়েছে অমর একুশে গ্রন্থমেলা ২০২৪। তবে উদ্বোধনের প্রথম দিনে পর্দা উঠেনি অধিকাংশ প্রকাশনীর স্টলের। যদিও বইপ্রেমী পাঠকদের সরব উপস্থিতি দেখা গেছে মেলা প্রাঙ্গণে।

আজ বৃহস্পতিবার বিকেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলা একাডেমি প্রাঙ্গণে মেলা উদ্বোধনের পর দীর্ঘ সময় ধরে মেলা প্রাঙ্গণ ঘুরে দেখেন। উদ্বোধন শেষে সাধারণের উপস্থিতিতে মেলায় ব্যাপক জনসমাগম লক্ষ করা যায়।

সরেজমিনে সোহরাওয়ার্দী উদ্যান ও বাংলা একাডেমি প্রাঙ্গণে দেখা যায়, মেলা প্রাঙ্গণ ঘুরে দেখছেন পাঠক ও দর্শনার্থীরা। কেউ বই কিনছেন আবার কেউ দেখছেন। প্রথম দিন বই কম বিক্রি হলেও মানুষের ভিড় ছিল বেশি। এদিন সময় কম থাকলেও তুলনামূলক প্রচুর পাঠক মেলায় এসেছেন। তবে বেশিরভাগ স্টলেই এখনও চলছে গোছানোর কাজ।

বাংলা একাডেমি প্রাঙ্গণের স্টলগুলো প্রস্তুত থাকলেও উদ্যান প্রাঙ্গণে অধিকাংশ স্টলের কাজ এখনো অসম্পূর্ণ রয়েছে। সোহরাওয়ার্দী উদ্যানের গেট দিয়ে প্রবেশ করতে গিয়ে দেখা যায়, এখনো মেলায় বাংলা একাডেমির স্টলের কাজ চলমান। এছাড়াও প্রতি স্টলের সামনে নির্মাণ সামগ্রীসহ ময়লা-আবর্জনা এখনো পরিষ্কার করা হয়নি।

আরও পড়ুন: বইমেলার শেষ সপ্তাহে যে বই আনতে যাচ্ছেন আলোচিত শিক্ষক ড. সরোয়ার

এ ব্যাপারে আডর্ন পাবলিকেশনের বিক্রয় কর্মী পপি দ্যা ডেইলি ক্যাম্পাসকে জানান, গতকাল অনাকাঙ্খিত বৃষ্টি হওয়ায় আমরা এখনো স্টল প্রস্তুত করতে পারিনি। আগামীকালের মধ্যেই প্রস্তুত করে ফেলবো আশা করি।

কথা প্রকাশনীর কর্ণধার প্রকাশক জসীম উদ্দীন দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, প্রতিবার আমরা ২ ধাপে বই ছাপাই। এবার প্রথমেই ১ ধাপেই সকল বই ছাপিয়েছি। এবার বইমেলায় অনলাইনেই নয় শুধু, সরাসরি মেলায় এসে বইমেলায় পাঠকগণ বই কিনবেন বলে আশা রাখছি।

মেলায় আসা দর্শনার্থী রাফিদ বিন ইসলাম বলেন, বইমেলা আমাদের প্রাণের উৎসব। আমরা প্রতিবছর এখানে প্রাণের টানে চলে আসি। আজ বই কিনতে আসিনি। আজ সবকিছু দেখেশুনে পরে আবার বই কিনতে আসবো। 

তবে তিনি বইমেলার কিছু বিষয় নিয়ে অভিযোগ করে বলেন, একটা ব্যাপার খারাপ লাগলো এতদিন ধরে কাজ চলা সত্ত্বেও উদ্বোধনের দিনও মেলার সব স্টল খোলা হয়নি এবং ময়লা-আবর্জনা পরিষ্কার করা হয়নি।


সর্বশেষ সংবাদ