ইবি শিক্ষকের নতুন দুই বই

ইবি শিক্ষক বাকী বিল্লাহ বিকুল ও তার দুই বই
ইবি শিক্ষক বাকী বিল্লাহ বিকুল ও তার দুই বই  © টিডিসি ফটো

অমর একুশে গ্রন্থমেলা ২০২১ উপলক্ষে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক ড. বাকী বিল্লাহ বিকুলের দুইটি নতুন বই প্রকাশিত হয়েছে। বই দুইটি হল আলো অন্ধকারে যায় কাব্যগ্রন্থ ও কথাসাহিত্য এবং কবিতা: ভাবনার অন্তঃস্বর গ্রন্থ।

আলো অন্ধকারে যায় কাব্যগ্রন্থটিতে কবির কলম থেকে মানুষের কষ্ট-দুঃখ-বেদনার ছবি অপরূপ ভাষায় কথা ফুটে উঠেছে। কিন্তু কবি তাঁর এ কাব্যগ্রন্থে কেবল শব্দবাক্য নির্মাণ করেই থেমে যাননি, এক্ষেত্রে তিনি দেখতে পান মানুষের অকৃতজ্ঞ, হিংস্র মানসিকতা, নিষ্ঠুরতা, প্রেম, হৃদয়হীনতা, অমানবিক দৃষ্টিভঙ্গির পরিচয় ও কদর্যরূপ।

সেইসব দৃশ্যপট তিনি নির্মাণ করেন সযত্নে কবিতার ভিতরে। কাব্যগ্রন্থটি একদিকে পৃথিবীর চলমান সময়ের জনমানবগোষ্ঠীর অসহায়ত্বের বেদনাবিধুর চালচিত্র অন্যদিকে সেই পৃথিবীতে বসবাসরত মানবেরই বিচিত্ররূপের এক অসাধারণ দলিল।

কথাসাহিত্য ও কবিতা: ভাবনার অন্তঃস্বর গ্রন্থটিতে একদিকে যেমন বাংলা কথাসাহিত্যের অজানা নানাদিক অপরদিকে বাংলা কবিতার অনালোচিত নানা বিষয় চমৎকারভাবে উপস্থাপন করেছেন। কথাসাহিত্যের আগমন আধুনিককালে আর কবিতার ইতিহাস বহুপুরাতন। সাহিত্যের এই দুই বিশেষ শাখায় আবার কথাসাহিত্যের সৃষ্টিমুখরতার চেয়ে কবিতার পাঠক ও সৃষ্টিধারা বেশি। গ্রন্থটিতে এ—দুইশাখার নানা বিষয়-আশয় ও চালচিত্র প্রাবন্ধিকের সুদক্ষ লিখনশৈলী ও বুদ্ধিদীপ্ত আলোচনায় উঠে এসেছে। প্রাবন্ধিক সে বিষয়ে অত্যন্ত আন্তরিক বলে প্রতীয়মান।

বইয়ের লেখক ড. বাকী বিল্লাহ বিকুল বলেন, ‘আমার এ বই দুটির আগেও অনেক বই প্রকাশিত হয়েছে। কিন্তু এ বই দুইটির ব্যাপারে আমি আশাবাদী। আশা করি ‘আলো অন্ধকারে যায় কাব্যগ্রন্থ’ ও ‘কথাসাহিত্য ও কবিতা: ভাবনার অন্তঃস্বর’ গ্রন্থটি পাঠকরা পড়বে এবং পাঠক সমাজে জনপ্রিয়তা অর্জন করবে।’

তাঁর উল্লেখযোগ্য গ্রন্থসমূহের মধ্যে রয়েছে - কাব্য : মায়াবী উঠোন, হলুদ বসন্ত, খোকাকে খোলা চিঠি ও অন্যান্য কবিতা, খোঁপার গোলাপে প্রেম নেই ও নরক আমার বোন। প্রবন্ধগ্রন্থের মধ্যে রয়েছে- বাংলা উপন্যাসে নদী সমাজ ও শ্রমজীবী মানুষ, বঙ্গবন্ধু মননে সৃজনে, অবিনাশী রবীন্দ্রনাথ, কথাসাহিত্যে নদীজীবন বহুকৌণিক দৃষ্টি। বহুসংখ্যক গুরুত্বপূর্ণ গ্রন্থও তিনি সম্পাদনা করেছেন।ছোটোগল্প রচনায়ও সমান পারদর্শী। বাংলাদেশের জাতীয় পত্রিকায় তাঁর নিয়মিত সাহিত্য, রাজনীতি ও সাম্প্রতিক বিষয়ের ওপর নানা লেখা প্রকাশিত হয়। জাতীয় ও আন্তর্জাতিক জার্নালে তাঁর বহু লেখা প্রকাশিত হয়েছে।