০৯ ফেব্রুয়ারি ২০২২, ১৮:৩৪

জুতা হাতে নেপালি শিক্ষার্থীর দিকে তেড়ে গেলেন ছাত্রলীগ নেতা

শাহজালাল হল  © টিডিসি ফটো

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে ( বাকৃবি ) অধ্যয়নরত নেপালি শিক্ষার্থীর উপর চড়াও হওয়ার অভিযোগ উঠেছে ছাত্রলীগ নেতাকর্মীদের বিরুদ্ধে। মঙ্গলবার (৮ ফেব্রুয়ারি) রাত দশটার দিকে শাহজালাল হলে এই ঘটনা ঘটে।

নেপালি শিক্ষার্থীদের রুমে অতিরিক্ত একজন শিক্ষার্থী উঠানোকে কেন্দ্র করে ছাত্রলীগ নেতারা তাদের গালিগালাজসহ মারধর করতে চায় বলে অভিযোগ করেছেন ওই শিক্ষার্থীরা। এছাড়া বিভিন্ন সময় ছাত্রলীগের দ্বারা তাদের হয়রানির শিকার হতে হয় বলেও অভিযোগ করেছেন। কিন্তু এক্ষেত্রে এখন পর্যন্ত প্রশাসনের কোনো সাহায্য পাননি বলেও জানান তারা।

আরও পড়ুন: খালেদা জিয়াকে হাসির পাত্র করা হয়েছে: তথ্যমন্ত্রী

লিখিত অভিযোগ পত্রে তারা জানান, হলের সি-ব্লকের ২১২ নং কক্ষে ৩জন নেপালি শিক্ষার্থী থাকেন। ওই ৩জনের রুমে অতিরিক্ত একজনকে তোলার জন্যে হল শাখা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক নাজমুল হাসান শাকিল এবং বাকৃবি শাখা ছাত্রলীগের সাবেক সদস্য এনায়েত শাকিলসহ প্রায় ২০ জন নেতাকর্মী ওই নেপালি শিক্ষার্থীদেরকে চাপ প্রয়োগ করে।

কিন্তু ওই সময় রুমে উপস্থিত ছিলেন রবি যাদব নামের ভেটেরিনারি অনুষদের ৩য় বর্ষের একজন নেপালি শিক্ষার্থী। সে ছাত্রলীগের প্রস্তাবে রাজি না হওয়ায় এক পর্যায়ে বাকবিতন্ডায় জড়ায় তারা। এরপর নেতাকর্মীরা অশ্রাব্য গালিগালাজ করতে থাকে এবং এক পর্যায়ে নাজমুল হাসান শাকিল জুতো দিয়ে রবি যাদবকে মারধর করতে উদ্যত হয় ।

জানা যায়, এর আগেও নাজমুল হাসান শাকিলের বিরুদ্ধে আরেক শিক্ষার্থীকে হলের কক্ষ থেকে বের করে দেয়ার অভিযোগ রয়েছে। ১৯ জানুয়ারি ২০২১ সালে শাহাজালাল হলের রাসেল হোসেন নামের এক শিক্ষার্থীকে হলের ১০৯ নং কক্ষ থেকে বের করে দেয়ার অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে।

অভিযোগকারী বিদেশি শিক্ষার্থীরা আরও জানান, ওই রাতেই আমরা হলের প্রভোস্টকে বিষয়টি জানালেও প্রভোস্ট কোনো ব্যবস্থা গ্রহণ করেননি। এছাড়া আমরা এ বিষয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে অভিযোগ করেও কোনো সহযোগিতা পাইনি। এর আগেও বিভিন্ন সময় ছাত্রলীগের নেতাকর্মীরা আমাদের সাথে খারাপ আচরণ করে আসছিল। আমরা বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে এ ঘটনার সঠিক বিচার দাবি করছি।

নাজমুল হাসান শাকিল তার বিরুদ্ধে অভিযোগ অস্বীকার করে বলেন, এটি সম্পূর্ণ মিথ্যা এবং ভিত্তিহীন কথা। আমাদের হলে তিনটি ব্লকে সংস্কার কাজ চলছে। রবি যাদব গত তিনমাস ধরে তার রুমে একা থাকতেন। আমি বলেছিলাম সংস্কার কাজ চলা পর্যন্ত তুমি তোমার রুমে আরও একজনকে নিয়ে থাকো। কিন্তু সে এখানে অপারগতা প্রকাশ করে। পরবর্তীতে সে গ্রাজুয়েট ট্রেনিং ইনস্টিটিউট (জিটিআই) থেকে ২ জন বিদেশি (নেপালি) শিক্ষার্থীকে রুমে তুলে নেয়। সে যদি আগেই বলতো যে তার রুমে বিদেশি শিক্ষার্থী তুলবে তাহলে আমি জোর করতাম না। পরবর্তীতে বিষয়টি হলের প্রভোস্ট এসে মীমাংসা করে দেয়।

আরও পড়ুন: শুরু হলো কোক স্টুডিও বাংলা: শুরুতেই বিতর্ক

শাহজালাল হলের প্রভোস্ট অধ্যাপক কামরুল হাছান বলেন, ঘটনাটি জানার পর আমি আজ সকালে হলে গিয়ে শিক্ষার্থীদের সাথে কথা বলে বিষয়টি মীমাংসা করে দিয়েছি।

প্রক্টর অধ্যাপক ড. মুহাম্মদ মহির উদ্দীন বলেন, বিষয়টি মূলত প্রভোস্টের দেখার দায়িত্ব। প্রভোস্ট যদি ব্যবস্থা গ্রহণ না করে তাহলে প্রক্টরিয়াল বডি এ বিষয়ে দ্রুত ব্যবস্থা গ্রহণ করবে। তবে আমি যতদূর জানি, প্রভোস্ট বিষয়টি মীমাংসা করে দিয়েছে।