কৃষি গুচ্ছে যুক্ত হওয়া কুড়িগ্রাম বিশ্ববিদ্যালয়ে আসন সংখ্যা কত

কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয়
কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয়  © লোগো

কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয়ে চলতি ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে প্রথমবারের মতো ভর্তি কার্যক্রম শুরু হচ্ছে। এ বছর বিশ্ববিদ্যালয়টিতে অ্যাগ্রিকালচার ও ফিশারিজ অনুষদে ৪০ জন করে মোট ৮০ জন শিক্ষার্থী ভর্তি করা হবে। কৃষি গুচ্ছের আওতায় আগামী ১৩ জুলাই ৯টি বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. একেএম জাকির হোসেন বলেন, ‌এ বছর কৃষি গুচ্ছে লিডিং ইউনিভার্সিটি হিসেবে ভর্তি কার্যক্রম পরিচালনা করছে চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড অ্যানিমেল সায়েন্সেস ইউনিভার্সিটি। এর আওতায় দেশের ৯ বিশ্ববিদ্যালয় মিলে কৃষি গুচ্ছে চলতি শিক্ষাবর্ষে কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয়েও শিক্ষার্থী ভর্তি করা হবে। এ বছর অ্যাগ্রিকালচার ও ফিশারিজ অনুষদে ৪০ জন করে মোট ৮০ জন শিক্ষার্থী ভর্তি করা হবে।

আরও পড়ুন: কৃষি গুচ্ছের ভর্তি পরীক্ষা ১৩ জুলাই

জানা গেছে, ভর্তি কমিটির সিদ্ধান্ত অনুযায়ী ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে অনলাইনে ভর্তির আবেদন গ্রহণ চলবে ২২ এপ্রিল থেকে ৩০ মে পর্যন্ত। আগামী ১৩ জুলাই ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। খুব শিগগিরই ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে।

কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. একেএম জাকির হোসেন বলেন, শিক্ষার্থী ভর্তির পর আমরা অ্যাকাডেমিক কার্যক্রম শুরু করবো। কুড়িগ্রাম শহরের টেক্সটাইল মিলস সংলগ্ন রেলক্রসিংয়ের কাছে বিশ্ববিদ্যালয়ের জন্য অস্থায়ী ভবন ভাড়া করা হয়েছে। সেখানেই অ্যাকাডেমিক কার্যক্রম শুরু করা হবে।

কৃষি গুচ্ছে থাকা আগের ৮টি বিশ্ববিদ্যালয় হলো- বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, শেখ মুজিব কৃষি বিশ্ববিদ্যালয়, শের-ই-বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম ভেটেনারি ও এনিম্যাল সায়েন্স ইউনিভার্সিটি, খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়।


সর্বশেষ সংবাদ