বিশ্বসেরার তালিকায় বাকৃবির ৩৯২ গবেষক

বিশ্বসেরার তালিকায় বাকৃবির ৩৯২ গবেষক
বিশ্বসেরার তালিকায় বাকৃবির ৩৯২ গবেষক  © টিডিসি ফটো

অ্যালপার ডগার (এডি) সায়েন্টিফিক ইনডেক্সের ওয়েবসাইটে প্রকাশিত বিশ্বসেরা গবেষকদের তালিকায় স্থান পেয়েছেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ৩৯২ জন গবেষক। গত বছর এ সংখ্যা ছিল ৩৯৫ জন। তালিকায় স্থান পাওয়া বিশ্ববিদ্যালয়ের গবেষকদের শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন উপাচার্য অধ্যাপক ড. এমদাদুল হক চৌধুরী।

জানা যায়, প্রকাশিত 'ওয়ার্ল্ড সায়েন্টিস্ট র‍্যাঙ্কিং-২০২৪'-এ বিশ্বসেরা গবেষকদের তালিকায় বিশ্বের ২১৯টি দেশের ২২ হাজার ৮৬৮টি বিশ্ববিদ্যালয়ের ১৪ লাখ ৪৩ হাজার ৪০৫ জন গবেষক স্থান পেয়েছেন। এর মধ্যে বাংলাদেশের ২০৪টি প্রতিষ্ঠানের ১০ হাজার ৩৩ জন গবেষক স্থান পেয়েছেন।

এ বছরের তালিকায় বাকৃবি গবেষকদের মধ্যে সব ধরনের ক্যাটাগরিতে গতবছরের মতো এবারও  প্রথম স্থানে রয়েছেন মৃত্তিকা বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো. রফিকুল ইসলাম। তিনি এগ্রিকালচার এন্ড ফরেস্ট্রি বিষয়ে গবেষণা করে বর্তমানে বাকৃবির সর্বোচ্চ র‍্যাঙ্কে স্থান পেয়েছেন। 

এছাড়া বিশ্ববিদ্যালয়ের র‍্যাংকিংয়ে সেরা ১০ জনের অন্যান্য গবেষকরা হলেন- মৃত্তিকা বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো. জহিরউদ্দীন, জেনেটিক্স এবং উদ্ভিদ প্রজনন বিভাগের অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন, পশু প্রজনন ও কৌলিবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক মো রফিকুল ইসলাম,ফিশারিজ ম্যানেজমেন্ট বিভাগের অধ্যাপক ড. মো. শাহজাহান।

এনাটমি এন্ড হিস্টোলজি বিভাগের অধ্যাপক ড. মুহাম্মদ রফিকুল ইসলাম,কৃষিতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. মো. আব্দুর রহমান সরকার, মাইক্রোবায়োলজি ও হাইজিন বিভাগের অধ্যাপক ড. মো. তানভীর রহমান, ফিশারিজ বায়োলজি ও জেনেটিক্স বিভাগের অধ্যাপক ড. মোস্তফা আলী রেজা হোসেন ও প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো আবদুল হান্নান।

জানতে চাইলে বাকৃবি উপাচার্য অধ্যাপক ড. এমদাদুল হক চৌধুরী বলেন, আমাদের বিশ্ববিদ্যালয় গবেষণামুখী। এখানকার গবেষকবৃন্দ বিশ্বসেরায় জায়গা করে নেবে, এটি খুব স্বাভাবিক বিষয়। তাদের গবেষণার সুফল আজকে জাতি ভোগ করছে। এটি সবাই এখন স্বীকার করছেন। সামনে আরও নতুন নতুন গবেষণার মাধ্যমে দেশের মানুষের খাদ্য ও পুষ্টি নিরাপত্তায় আমাদের গবেষকবৃন্দ ভূমিকা রাখবেন।

প্রকাশিত এই তালিকায় বাংলাদেশের শীর্ষ পাবলিক বিশ্ববিদ্যালয় হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়, শীর্ষ প্রাইভেট বিশ্ববিদ্যালয় হিসেবে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়, শীর্ষ প্রতিষ্ঠান হিসেবে আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র; বাংলাদেশ, শীর্ষ কোম্পানি হিসেবে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক এবং শীর্ষ হাসপাতাল হিসেবে ন্যাশনাল ইনস্টিটিউট অব নিউরোসায়েন্সেস ও হাসপাতাল স্থান করে নিয়েছে।


সর্বশেষ সংবাদ