ছুটিতে বাকৃবির ১৮ শতাংশ শিক্ষক, ১৯ জনের বিরুদ্ধে ব্যবস্থা

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়
বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়  © টিডিসি ফটো

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) মোট ৬০৩ জন শিক্ষকের মধ্যে শিক্ষা ছুটিতে আছেন ১০৮ জন। সে হিসেবে ১৭. ৯১  শতাংশ শিক্ষক ছুটিতে রয়েছেন। এছাড়াও নির্দিষ্ট সময়ে ফিরে না আসার করণে ১৯ জনের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। অন্য শিক্ষকরা উচ্চ শিক্ষা গ্রহণের জন্যে ছুটি নিয়েছেন। 

বিষয়টি নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার মো. অলিউল্লাহ।

তিনি জানান, কৃষি অনুষদ থেকে ৪২ জন, ভেটেরিনারি অনুষদ থেকে ১৮ জন, পশুপালন অনুষদ থেকে ১২ জন, মাৎস্যবিজ্ঞান অনুষদ থেকে ১১ জন, কৃষি প্রকৌশল ও প্রযুক্তি অনুষদ থেকে ১১ জন, কৃষি অর্থনীতি ও গ্রামীণ সমাজ বিজ্ঞান অনুষদ থেকে ১৪ জন এবং গ্র্যাজুয়েট ট্রেনিং ইনস্টিটিউট থেকে ২ জনসহ মোট ১০৮ জন শিক্ষক এই ছুটিতে রয়েছেন। 

একেক জন শিক্ষক ১ বছর থেকে শুরু করে সর্বোচ্চ ৫ বছরের শিক্ষা ছুটিতে নিয়েছেন। ছুটি চলাকালীন সময়েও তারা বিশ্ববিদ্যালয় থেকে নিয়মিত বেতন পেয়ে থাকেন।

শিক্ষা ছুটির নিয়মের বিষয়ে ভারপ্রাপ্ত রেজিস্ট্রার বলেন, শিক্ষা ছুটিতে যাওয়ার আগে বিশ্ববিদ্যালয়ের নিয়মানুযায়ী ওই শিক্ষককে একটি বন্ডে স্বাক্ষর করে যেতে হয়। বন্ডে নির্দিষ্ট সময় উল্লেখ থাকে। যদি তারা নির্ধারিত সময়ে বিশ্ববিদ্যালয়ে আবার ফিরে এসে শিক্ষক হিসেবে দায়িত্ব পালন না করে তবে তাকে বিশ্ববিদ্যালয়ের নিয়ম অনুযায়ী অর্থ দন্ড দিতে হয়। না দিলে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে মামলা করা হয়। 

আরও পড়ুন: বাকৃবির কৃষি প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের নতুন ডিন অধ্যাপক ড. মঞ্জুরুল আলম

ইতোমধ্যে বন্ডের নিয়ম অনুয়ায়ী অর্থ দন্ড না দেওয়ায় ৬ জনের বিরুদ্ধে দেওয়ায় মামলা দেওয়া হয়েছিল। এর মধ্যে দুজন টাকা পরিশোধ করে। পরে তাদের মামলা তুলে নেওয়া হয়েছে। 

তিনি আরও বলেন, আমরা প্রাথমিকভাবে ১৯ জনকে শনাক্ত করেছি যারা নিয়ম না মেনে ছুটিতে আছেন। তাদের শাস্তির আওতায় আনার প্রক্রিয়া চলমান রয়েছে। যারাই নিয়ম মানবে না তাদের বিরুদ্ধে প্রশাসনিকভাবে ব্যবস্থা নেওয়া হবে।


সর্বশেষ সংবাদ