বাকৃবির কৃষি প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের নতুন ডিন অধ্যাপক ড. মঞ্জুরুল আলম

অধ্যাপক ড. মঞ্জুরুল আলম
অধ্যাপক ড. মঞ্জুরুল আলম  © ফাইল ফটো

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) কৃষি প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের নতুন ডিন হিসেবে নিযুক্ত হয়েছেন কৃষি শক্তি ও যন্ত্র বিভাগের অধ্যাপক ড. মো. মঞ্জুরুল আলম।

শনিবার (১ জুলাই) থেকে অনুষদের নতুন ডিনের দায়িত্ব পালন শুরু করেছেন ড. মঞ্জুরুল আলম। তিনি সদ্য বিদায়ী কৃষি প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডিন অধ্যাপক ড. নজরুল ইসলামের স্থলাভিষিক্ত হয়েছেন। এর আগে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত)  মো. অলিউল্লাহ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

ড. মো. মঞ্জুরুল আলম ১৯৮২ সালের ১ অক্টোবর কৃষি শক্তি ও যন্ত্র বিভাগের প্রভাষক হিসেবে যোগদান করেন। পরবর্তীতে ৩০ নভেম্বর, ১৯৮৯; ৩১ জানুয়ারি, ১৯৯৫ এবং ১লা ফেব্রুয়ারি, ২০০০ এ যথাক্রমে সহকারী অধ্যাপক, সহযোগী অধ্যাপক এবং অধ্যাপক হিসেবে পদোন্নতি পান।

তিনি কৃষি প্রকৌশল ও প্রযুক্তি অনুষদ থেকে স্নাতক, যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অফ নিউক্যাসেল আপন টাইন থেকে পিএইচডি এবং সিলসো কলেজ, ক্র‍্যানফিল্ড ইউনিভার্সিটি থেকে পোস্ট ডক্টরাল ফেলোশিপ সম্পন্ন করেন।

এছাড়াও তিনি ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশ (আইইবি) এর ২০২৩-২৫ মেয়াদে ময়মনসিংহ কেন্দ্রের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন। ইতোপূর্বে ২০২১-২৩  মেয়াদেও ওই প্রতিষ্ঠানে একই দায়িত্ব পালন করেছেন তিনি।

নতুন প্রাপ্ত ডিনের দায়িত্বের ব্যাপারে ড. মঞ্জুরুল আলম বলেন, একটি অনুষদের ডিনের দায়িত্ব আসলে একাডেমিক লিডারশীপের সুযোগ দেয়। শিক্ষা কার্যক্রমে প্রশাসনকে সহযোগিতা করাই ডিনদের প্রধান কাজ। দীর্ঘ সময় যাবত আমি শিক্ষার্থীদের পড়াশোনা, গবেষণাসহ নানা কাজে যুক্ত থেকেছি। কৃষি প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের শিক্ষার মান ও সার্বিক উন্নয়নের লক্ষেই কাজ করতে চাই।


সর্বশেষ সংবাদ