সিমাগো ইনস্টিটিউশন র‍্যাঙ্কিং

বিজ্ঞান বিষয়ক আন্তর্জাতিক গবেষণা সূচকে দেশসেরা সিকৃবি

সিকৃবি
সিকৃবি  © সংগৃহীত

আন্তর্জাতিক মানদণ্ডে অ্যাকুয়াটিক সায়েন্স বিষয়ে গবেষণা সূচকে বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলো মধ্যে প্রথম স্থান অর্জন করেছে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় (সিকৃবি)। সম্প্রতি স্পেনের সিমাগো ইনস্টিটিউশন র‍্যাঙ্কিং-২০২৩ এর প্রকাশিত প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

সিমাগো ইনস্টিটিউশনের ওয়েবসাইটে প্রকাশিত তথ্য অনুযায়ী, গত বছরে বিভিন্ন বিষয়ে গবেষণা, উদ্ভাবন ও সামাজিক অবস্থান এই তিন  সূচকে বিশ্বের বিভিন্ন দেশের ৪ হাজার ৫৩৩টি বিশ্ববিদ্যালয় নিয়ে জরিপ করা হয়েছে। জরিপে  অ্যাকুয়াটিক সায়েন্স বিষয়ে গবেষণা সূচকে বাংলাদেশের সব বিশ্ববিদ্যালয়ের মধ্যে শীর্ষস্থানে রয়েছে সিকৃবি। এছাড়া এই সূচকে বিশ্বের ১০৬৩ বিশ্ববিদ্যালয়ের মধ্যে সিকৃবির অবস্থান ২৯৬তম এবং এশিয়া অঞ্চলে ৮৭তম। 

পাশাপাশি বাংলাদেশের সরকারী-বেসরকারী বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে সামগ্রিক বিষয় মিলিয়ে বায়োকেমিস্ট্রি, জেনেটিক্স ও মলিকিউলার বায়োলজিতে -৮ম, ভেটেরিনারিতে -৫ম, প্ল্যান্ট সায়েন্সে-১০ম, এনিম্যাল সায়েন্স ও জুলজিতে ৬ষ্ঠ অবস্থানে আছে সিকৃবি। এছাড়াও উদ্ভাবনী সূচকে দেশের বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে ১ম ও সামগ্রিক বিষয় মিলিয়ে ৫ম অবস্থানে আছে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়।

আরও পড়ুন: স্কিল-বেইজড পিজিডি প্রোগ্রামে লিখিত পরীক্ষার ফল প্রকাশ।

স্কপাস ডাটাবেইজে কমপক্ষে ১০০টি গবেষণা প্রকাশিত হয়েছে এমন সব প্রতিষ্ঠানকেই এই র‍্যাঙ্কিংয়ে বিবেচনায় নেয়া হয়েছে।

প্রসঙ্গত, সিমাগো ইনস্টিটিউশন র‍্যাঙ্কিং (এসআইআর) ২০০৯ সাল থেকে বিশ্বব্যাপী গবেষণা প্রতিষ্ঠানসমূহের বার্ষিক আন্তর্জাতিক র‍্যাঙ্কিং প্রকাশ করে আসছে। এসআইআর একটি স্পেন ভিত্তিক গবেষণা সংগঠন। যা প্রতিবছর সরকারি, স্বাস্থ্য, বিশ্ববিদ্যালয় এবং নন প্রফিট এই পাঁচটি ক্যাটাগরিতে, তিনটি ফ্যাক্টর এর উপর ভিত্তি করে সতেরোটি সূচক বিবেচনায় গবেষণার ফলাফল, আন্তর্জাতিক কোলাবোরেশন, ন্যাচারাল ইমপ্যাক্ট এবং প্রকাশনার হারের ভিত্তিতে গবেষণা প্রতিষ্ঠানের বাৎসরিক আন্তর্জাতিক র‍্যাঙ্কিং প্রকাশ করে থাকে।


সর্বশেষ সংবাদ