৯০ আসনের ৭১ আসনই ফাঁকা হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়ে

হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়
হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

৮টি কৃষি বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ পদ্ধতিতে ২০২১-২০২২ শিক্ষাবর্ষে প্রথমবর্ষ স্নাতক ভর্তির ৫ম মেধাতালিকা প্রকাশিত হয়েছে। এতে দেখা গেছে, ৮টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে ৫টি বিশ্ববিদ্যালয়েই এখন পর্যন্ত আসন ফাঁকা রয়েছে। মোট আসনের দিক বিবেচনায় সবচেয়ে বেশি খালি রয়েছে কৃষিগুচ্ছে নতুন যুক্ত হওয়া হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়ে। বিশ্ববিদ্যালয়টির ৯০ আসনের ৭১ আসনই এখনো ফাঁকা।

ভর্তি কমিটি সূত্রে জানা গেছে, ৫টি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদে সর্বমোট ১ হাজার ৩৫৯ আসনের মধ্যে এখন পর্যন্ত ৩১৪টি আসন ফাঁকা রয়েছে। এর মধ্যে পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ফাঁকা আসনে ভর্তির জন্য ৯৪ জনকে ডাকা হয়েছে।

বিশ্ববিদ্যালয়টির কৃষি অনুষদে ৬ জন, মৎসবিজ্ঞান অনুষদে ২৯ জন, ডক্টর অফ ভেটেরিনারি মেডিসিনে ২ জন এবং এনিম্যাল হাজবেন্ড্রীতে ৫৭ জনকে ডাকা হয়েছে। চট্টগ্রাম ভেটেরিনারি এন্ড এনিম্যাল সাইন্স ইউনিভার্সিটিতে ডাকা হয়েছে ১৯ জনকে। বিশ্ববিদ্যালয়টির খাদ্যবিজ্ঞান ও প্রযুক্তি অনুষদে এ ১৯ জনকে ডাকা হয়।

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে ডাকা হয়েছে ৪৮ জনকে। বিশ্ববিদ্যালয়টির কৃষি অর্থনীতি অনুষদে ২০ জন, কৃষি প্রকৌশল অনুষদে ২৮ জনকে ডাকা হয়েছে।

আরও পড়ুন: কৃষি বিশ্ববিদ্যালয়গুলোর ক্লাস শুরু জানুয়ারিতে

খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়ে ডাকা হয়েছে ৮২ জনকে। বিশ্ববিদ্যালয়টির ভেটেরিনারি সায়েন্স এন্ড এনিম্যাল হাজব্রেন্ডীতে ২ জন, কৃষি অনুষদে ১ জন, মৎস্য ও মহাসাগর বিজ্ঞান অনুষদে ২২ জন, কৃষি অর্থনীতিতে ২৯ জন ও কৃষি প্রকৌশল ও প্রযুক্তি অনুষদে ২৮ জনকে ডাকা হয়েছে।

এছাড়া হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়ে ডাকা হয়েছে ৭১ জনকে। কৃষি অনুষদে ১৭ জন, মৎস্য অনুষদে ৩০ জন এবং পশুচিকিৎসা, পশু ও জৈবচিকিৎসা বিজ্ঞান অনুষদে ২৪ জনকে ভর্তির জন্য ডাকা হয়।

কৃষিগুচ্ছের ৮টি বিশ্ববিদ্যালয় হলো- বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়, হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়।

৮টি বিশ্ববিদ্যালয়ে সর্বমোট আসন রয়েছে ৩ হাজার ৫৩৯টি। এর মধ্যে সবচেয়ে বেশি আসন রয়েছে ময়মনসিংহের বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে, এক হাজার ১১৬টি।

এছাড়া শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে ৭০৪, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ে ৩৬০, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ৪৪৩, চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ে ২৪৫, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে ৪৩১, খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়ে ১৫০ এবং হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়ে ৯০টি আসন রয়েছে।

২০১৯-২০ শিক্ষাবর্ষে প্রথমবারের মতো দেশের ৭টি কৃষি বিশ্ববিদ্যালয় এবং কৃষি শিক্ষা প্রাধান্য পাবলিক বিশ্ববিদ্যালয়সমূহের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এরপর দ্বিতীয়বারেও ৭টি বিশ্ববিদ্যালয় নিয়ে ২০২০-২১ শিক্ষাবর্ষ সমন্বিতভাবে এই ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরে ২০২১-২২ শিক্ষাবর্ষে নতুন প্রতিষ্ঠিত হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়টিও যুক্ত হয়।


সর্বশেষ সংবাদ