বিশ্ব বানর দিবস পালন করলো সিকৃবির প্রাধিকার

  © টিডিসি ফটো

বিশ্ব বানর দিবস পালন করলো সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের (সিকৃবি) প্রাণী অধিকার সংরক্ষণ বিষয়ক সংগঠন প্রাধিকার। তারা সাধারণ মানুষের মাঝে সচেতনতা বাড়াতে এবং মানুষের সঙ্গে বানরের সুসম্পর্ক তৈরি করতে এই দিবসকে ঘিরে  সচেতনতামূলক প্রচারণা করেছে।

আজ বুধবার (১৪ ডিসেম্বর) বিশ্ব বানর দিবস পালন করতে সকাল ১১টা থেকে দুপুর ২টা পর্যন্ত প্রাধিকারের সদস্যরা ৬টি দলে সিলেটের ছয়টি এলাকায় মাঠ পর্যায়ে সচেতনতামূলক প্রচারণার কাজ করেছে। তারা সিলেট শহরের টিলাগড় ইকোপার্ক,পামবাগান, বানরটিলা থেকে মেজরটিলা, বালুচর থেকে শান্তিবাগ, চাশনিপীর মাজার, পাঠানটুলা থেকে হালদারপাড়া ও বন্দরবাজার এলাকায় এ প্রচারণা চালায়। এ সময় প্রাধিকারের সদস্যরা এলাকার মানুষের সঙ্গে বানর বিষয়ে মতবিনিময়ের পাশাপাশি সচেতনতামূলক প্রচারণা চালায় ও বিভিন্ন স্থানে বানরের মাঝে খাবার বিতরণ করে।

প্রাধিকারের সাধারণ সম্পাদক আরিজ আহমেদ বলেন, বানরের সংখ্যা ক্রমশ কমছে, আগে বানরটিলা-ইকোপার্কে বানর দেখা গেলেও এখন খুব একটা চোখে পড়ে না। খাবারের সন্ধানে বানরের দল প্রতিনিয়ত এক জায়গা থেকে আরেক জায়গায় যাচ্ছে। খাবারের সন্ধানে অনেক সময় তারা মানুষের ঘরেও যাচ্ছে, এ সময় দু-একটি বিচ্ছিন্ন ঘটনা ঘটছে। আমরা চেষ্টা করছি বানরের খাদ্য ও আবাসস্থল নিরাপদ করতে, এতে মানুষের সাথে যে দ্বন্দ্বগুলো হচ্ছে তা কমে আসবে বলে মনে করি।

সংগঠনের সদস্যরা জানিয়েছেন, মূলত তাদেরকে এমন কার্যক্রমের মূল উদ্দেশ্য সিলেটে বানরের খাদ্য ও বাসস্থানের বর্তমান অবস্থা, সংখ্যা, মানুষের সাথে সহাবস্থান-এর প্রকৃত চিত্র সম্পর্কে সবাইকে ন্যূনতম ধারণা দেওয়া। এছাড়াও তারা জানিয়েছেন, তারা সিলেট অঞ্চলে বানরের জন্য একটি সুন্দর নিরাপদ আবাসস্থল টিকিয়ে রাখতে কাজ চালিয়ে যাবে।

২০০০ সালে ক্যাসে সরো এবং ইরিক মিল্লিকিন নামে দুই শিল্পী এই দিনটি উদযাপন করতে শুরু করেন। সেই সময় তাঁরা মিচিগান বিশ্ববিদ্যালয়ের ছাত্র ছিলেন। তবে মজার ছলেই এই দিনটি পালন শুরু হয়। তারপর থেকে সরো এবং তাঁর বন্ধুরা বানর দিবস উদযাপন করতে শুরু করেন। তবে তা সীমাবদ্ধ ছিল বিশ্ববিদ্যালয়ের অন্দরেই। এরপর ধীরে ধীরে তাতে যোগ দেয় বিভিন্ন দেশ। 

আফ্রিকা, দক্ষিণ আমেরিকা ও এশিয়াতে ২৬০ টি প্রজাতির বানর আছে। পরিবেশবিদরা তাদের সংরক্ষণ নিয়ে ইতিমধ্যে বিভিন্ন আন্দোলন করেছেন। অন্যদিকে ২৬০ টি প্রজাতি ছাড়াও আফ্রিকার ইস্টার্ন লো ল্যান্ড গোরিলায় বিলুপ্তপ্রায় প্রজাতি আছে। সংশ্লিষ্ট প্রজাতিকে বাঁচানোর জন্য সচেতনতা গড়ে তুলতে প্রতিবছর ১৪ ডিসেম্বর বিশ্ব বানর দিবস পালন করা হয়।


সর্বশেষ সংবাদ