চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ভর্তির আবেদনের সময় বাড়ছে!

চবি
চবি   © ফাইল ছবি

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ২০২১-২২ শিক্ষাবর্ষে ভর্তির আবেদন প্রক্রিয়া আগামীকাল রোববার (৩ জুলাই) শেষ হয়ে যাবে। এদিন দিবাগত রাত ১২টায় এই আবেদন প্রক্রিয়া শেষ হবে। এদিকে চবিতে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের সংখ্যা কম হওয়ায় এই ভর্তি আবেদন প্রক্রিয়ার সময় বাড়তে পারে। তবে এ নিয়ে এখনো চূড়ান্ত কোনো সিদ্ধান্ত হয়নি। 

শনিবার (২ জুলাই) সন্ধ্যায় চবির আইসিটি বিভাগের পরিচালক ড. খাইরুল ইসলাম  দ্যা ডেইলি ক্যাম্পাসকে এই তথ্য জানান। 

তিনি জানান, বিজ্ঞপ্তি অনুযায়ী আগামীকাল রোববার (৩ জুলাই) চবির ভর্তি আবেদনের সময়সীমা শেষ হয়ে যাবে। তবে এবার ভর্তিচ্ছু শিক্ষার্থীদের সংখ্যা অনেক কম। 

এক্ষেত্রে কি আবেদনের সময়সীমা বাড়তে পারে কিনা প্রশ্নে তিনি জানান, এখনো চূড়ান্ত কোনো সিদ্ধান্ত হয়নি। আজ (শনিবার) আলোচনা হয়েছে। আগামীকাল চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। 

এদিকে গত ২৮ জুন পর্যন্ত চবির চারটি ইউনিট (এ, বি, সি, ডি) ও দু’টি উপ-ইউনিট (বি-১, ডি-১) মিলে মোট ৮৩ হাজার ৩২২টি আবেদন পড়েছে। এর মধ্যে ‘এ’ ইউনিটে ৩২ হাজার ১৪১টি, ‘বি’ ইউনিটে ২০ হাজার ৩৭টি ও ‘সি’ ইউনিটে ছয় হাজার ৪০২টি এবং ‘ডি’ ইউনিটে ২১ হাজার ৬১টি আবেদন পড়েছে। এছাড়া চবির ‘ডি-১’ ইউনিটে এক হাজার ৯৬০টি ও ‘বি-১’ ইউনিটে এক হাজার ৭২১টি আবেদন পড়েছে।

অন্যদিকে, চবিতে এবার ভর্তিচ্ছুর সংখ্যা বিবেচনায় কয়েক শিফটে পরীক্ষা নেওয়া হবে। এই জন্য ‘এ’, ‘বি’ ও ‘ডি’ ইউনিটের পরীক্ষার জন্য দু’দিন করে সময় নির্ধারণ করা হয়েছে। আগামী ১৬ ও ১৭ আগস্ট ‘এ’ ইউনিট, ১৯ আগস্ট ‘সি’ ইউনিট, ২০ ও ২১ আগস্ট ‘বি’ ইউনিট, ২২ ও ২৩ আগস্ট ‘ডি’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এছাড়া ২৪ আগস্ট সকালে উপ-ইউনিট ‘বি-১’ ও একই দিন বিকেলে ‘ডি-১’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

চবিতে এবার দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ থাকছে না। শুধুমাত্র যারা ২০১৯ সালে মাধ্যমিক ও ২০২১ সালে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় পাস করেছেন, তারা ভর্তি পরীক্ষায় অংশ নিতে পারবেন। এর আগে, গত ১৫ জুন সকাল ১১টা থেকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তি আবেদন শুরু হয়।

বর্তমানে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ৪৮টি বিভাগ ও ৬টি ইন্সটিটিউট রয়েছে। আসন রয়েছে ৪ হাজার ৯২৬টি। এর মধ্যে এ ইউনিটে আসন রয়েছে ১ হাজার ২১২টি, বি ইউনিটে ১ হাজার ২২১টি, সি ইউনিটে ৪৪১টি, ডি ইউনিটে ১ হাজার ১৬০টি। উপ-ইউনিটের মধ্যে বি১ ইউনিটে ১২৫টি ও ডি১ ইউনিটে ৩০টি আসন রয়েছে। বাকি ৭০৭টি কোটায়। 


সর্বশেষ সংবাদ