চবির এ ইউনিট খুঁটিনাটি

চবি
চবি   © সংগৃহীত

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক ভর্তি পরীক্ষার আবেদন ১৫ জুন থেকে শুরু হয়েছে। আগামী ৩ জুলাই পর্যন্ত এই আবেদন করতে পারবেন ভর্তিচ্ছু শিক্ষার্থীরা। এক নজরে জেনে নেওয়া যাক, চবির ‘এ’ ইউনিটের খুঁটিনাটি বিষয়ে__

আবেদন: চবির ‘এ’ ইউনিটে আবেদন প্রক্রিয়া ৩ জুলাই রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত চলবে। বিশ্ববিদ্যালয়ের ভর্তি আবেদন ওয়েবসাইট (https://admission.cu.ac.bd/) থেকে এ আবেদন করতে পারবেন ভর্তিচ্ছুরা। তবে আগামী ৫ জুলাই রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত আবেদন ফি দিতে পারবেন শিক্ষার্থীরা।

আবেদন যোগ্যতা: এবার দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ থাকছে না। শুধুমাত্র যারা ২০১৯ সালে মাধ্যমিক ও ২০২১ সালে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় পাস করেছেন, তারা ভর্তি পরীক্ষায় অংশ নিতে পারবেন।

ডিপার্টমেন্ট এবং সাবজেক্ট পেতে হলে নূন্যতম শর্তসমূহ:

WhatsApp Image 2022-06-16 at 12-33-39 PM

WhatsApp Image 2022-06-16 at 12-34-17 PM

আসন সংখ্যা: এ ইউনিটে আসন রয়েছে ১ হাজার ২১২টি আসন রয়েছে।

WhatsApp Image 2022-06-16 at 12-31-45 PMWhatsApp Image 2022-06-16 at 12-32-05 PM

ভর্তি পরীক্ষায় জিপিএ: এসএসসি ও এইচএসসি প্রাপ্ত জিপিএ’র জন্য নির্দিষ্টই পরিমাণ নম্বর বরাদ্দ রাখা হয়েছে। 

পরীক্ষার সিলেবাস: চবির এবারের ভর্তি পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাসে হবে না। তাই পুরো সিলেবাসেই ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

কোন কোন বিষয়ে পরীক্ষা: বিজ্ঞান, জীববিজ্ঞান, ইঞ্জিনিয়ারিং ও মেরিন সায়েন্সেস অ্যান্ড ফিশারিজ অনুষদভুক্ত সব বিভাগ ও ইনস্টিটিউট নিয়ে ‘এ’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। ভর্তি পরীক্ষা মোট ১২০ নম্বরে হিসেব করা হবে। এর মধ্যে বহুনির্বাচনী পদ্ধতিতে ১০০ নম্বরের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। বাকি ২০ নম্বর এসএসসি ও এইচএসসির জিপিএ থেকে যুক্ত হবে। এই ইউনিটের ভর্তি পরীক্ষায় বাংলায় ১০, ইংরেজিতে ১৫, পদার্থবিদ্যা, রসায়ন, গণিত ও জীববিদ্যা প্রতিটিই ২৫ নম্বর করে (শিক্ষার্থীদের যেকোনো ৩টি বিষয়ে উত্তর দিতে হবে) থাকবে।

পরীক্ষায় বাংলায় ন্যূনতম ৩, ইংরেজিতে ৪ নম্বর পেতে হবে। প্রতি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কাটা যাবে। পরীক্ষায় ন্যূনতম পাস নম্বর হবে ৪০। 
 
পরীক্ষা: ১৬ ও ১৭ আগস্ট

পরীক্ষা পদ্ধতি: ভর্তি পরীক্ষা বরাবরের মতোই ১২০ নম্বরে অনুষ্ঠিত হবে। এর মধ্যে ১০০ নম্বর লিখিত পরীক্ষা (এমসিকিউ) ও বাকি ২০ নম্বর এসএসসি ও এইচএসসি জিপিএ থেকে যুক্ত হবে।

প্রয়োজনীয় নির্দেশনা: প্রতিবন্ধী শিক্ষার্থীদের পরীক্ষা দেয়ার জন্য বিশেষ সাহায্য প্রয়োজন হলে সংশ্লিষ্ট ইউনিট প্রধান বরাবর সাদা কাগজে আবেদন করে সম্মতি নিতে হবে। ভর্তি পরীক্ষার উত্তরপত্রে (OMR শিট) ভর্তি পরীক্ষার রোল নম্বর ও অন্যান্য ঘরে ইংরেজি সংখ্যায় লিখতে হবে এবং সেই অনুযায়ী বৃত্ত ভরাট করতে হবে।


সর্বশেষ সংবাদ