জাবিতে বেড়েছে আবেদন ফি

জাবিতে বেড়েছে আবেদন ফি
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়  © সংগৃহীত

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষে স্নাতক সম্মান প্রথম বর্ষে ভর্তির আবেদন আগামী ১৮ মে থেকে ১৬ জুন পর্যন্ত চলবে। তবে গতবারের তুলনায় এবার বেড়েছে ইউনিট প্রতি ভর্তির আবেদন ফি।

২৮ এপ্রিল (বৃহস্পতিবার)  বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার ( শিক্ষা)  ও কেন্দ্রীয় ভর্তি পরিচালনা কমিটির সচিব আবু হাসান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা যায়। 

বিজ্ঞপ্তিতে বলা হয়,  ভর্তি পরীক্ষার আবেদন আগামী ১৮ মে সকাল ১০টায় শুরু হয়ে ১৬ জুন রাত বারোটা পর্যন্ত চলবে। এ, বি, সি ও ই ইউনিটে আবেদন ফি ৯০০ টাকা করা হয়েছে যা গতবছর ছিলো ৪০০ টাকা থেকে ৬০০ টাকা পর্যন্ত। ডি ইউনিটে আবেদন ফি ৬০০ টাকাই রয়েছে। 

বিজ্ঞপ্তি অনুযায়ী, ২০১৮ সালে এসএসসি/সমমানের পরীক্ষায় উত্তীর্ণ এবং ২০২০ ও ২০২১ সালে এইচএসসি/সমমানের পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা যোগ্যতা অনুসারে যে কোন ইউনিটে আবেদন করতে পারবে। মাধ্যমিক/সমমান ও উচ্চমাধ্যমিক/সমমান পরীক্ষার চতুর্থ বিষয়সহ মোট জিপিএ গণনা করা হবে।

বিজ্ঞপ্তিতে জিসিই'র শিক্ষার্থীদের আবেদনের যোগ্যতার বিষয়ে বলা হয়, ২০১৬ সাল থেকে তৎপরবর্তী সাল পর্যন্ত ও লেভেল পরীক্ষায় অন্তত ৫টি বিষয়ে এবং ২০২০ অথবা ২০২০ সালের এ লেভেল পরীক্ষায় অন্তত ২টি বিষয়ে উত্তীর্ণ শিক্ষার্থীরা ভর্তির জন্য আবেদন করতে পারবেন। তাঁদের ও লেভেল এবং এ লেভেলের মোট ৭টি বিষয়ের মধ্যে ৪টি বিষয়ে কমপক্ষে বি গ্রেড ও ৩টি বিষয়ে কমপক্ষে সি গ্রেড থাকতে হবে।

আবেদন ফি বৃদ্ধির বিষয়ে ভর্তি পরিচালনা কমিটির সচিব আবু হাসান বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের তুলনায় আমরা আবেদন ফি কম রেখেছি। যতোটুকু বেড়েছে তা ইউনিটগুলোর সমন্বয় করার কারণে বেড়েছে। 

এবারে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চিঠির প্রেক্ষিতে ১০ টি ইউনিটের জায়গায় ৫ ইউনিট করার কারণে বেশ কিছু পরিবর্তন এসেছে। 


x