১৯ ফেব্রুয়ারি ২০২২, ২১:৩১

সংক্ষিপ্ত সিলেবাসে পরীক্ষা ঢাবি-বুয়েটে, মেডিকেলের কী দোষ?

সংক্ষিপ্ত সিলেবাসে মেডিকেল ভর্তি পরীক্ষা নিয়ে দোটানায় রয়েছেন আয়োজক কমিটি  © ফাইল ছবি

২০২১-২২ শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় ও গুচ্ছভুক্ত বাকি বিশ্ববিদ্যালয়গুলোতে সংক্ষিপ্ত সিলেবাসে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। বিশ্ববিদ্যালয় দুটি ভর্তি পরীক্ষা আয়োজনে ইতিমধ্যে কাজও শুরু করেছে। অন্যদিকে এখনো সিদ্ধান্ত চূড়ান্ত না হলেও প্রাথমিক সিদ্ধান্তে মেডিকেলের ভর্তি পরীক্ষা পুরো সিলেবাসেই নেয়ার পরিকল্পনা হচ্ছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার বিষয়ে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেছেন, শিক্ষার্থীরা যা পড়েছে তার ওপরেই তাদের বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। অন্যদিকে, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ও সংক্ষিপ্ত সিলেবাসে ভর্তি পরীক্ষা আয়োজনের বিষয়টি চূড়ান্ত করেছে।

আরও পড়ুন: ‘সেকেন্ড টাইম’ থাকবে— আশা ঢাবির দুই অধ্যাপকের

করোনাইরাস মহামারিজনিত পরিস্থিতির কারণে ২০২০ সালে এইচএসসি শিক্ষার্থীদের পরীক্ষা ছাড়াই উত্তীর্ণ ঘোষণা করা হয়। কিন্তু ২০২১ সালে এসএসসি এবং এইচএসসি পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাসের ভিত্তিতে অনুষ্ঠিত হবে।

এ কারণে সংক্ষিপ্ত সিলেবাসে ভর্তি পরীক্ষার পক্ষে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনিও। এবিষয়ে তিনি বলেছেন, ‘‘শিক্ষার্থীদেরকে যে সিলেবাস অনুযায়ী পড়ানো হয়েছিল, তারা সে অনুযায়ী ভর্তি পরীক্ষার প্রস্তুতি নেবে এটাই স্বাভাবিক।’’

মন্ত্রী আরও বলেন, সংক্ষিপ্ত সিলেবাসটি এমনভাবে পরিকল্পনা করা হয়েছিল যাতে পরবর্তী স্তরে এটি কোনো সমস্যা তৈরি না করে। সুতরাং, পড়াশোনার স্তরের সাথে মানিয়ে নিতে শিক্ষার্থীদের যোগ্যতা নিয়ে কোনো প্রতিষ্ঠানের উদ্বিগ্ন হওয়ার প্রয়োজন নেই।

আরও পড়ুন: মেডিকেলে ভর্তি আবেদন শুরু ২৮ ফেব্রুয়ারি

ঢাবি-বুয়েট ভর্তি পরীক্ষার তারিখ নির্ধারণ না করলেও মেডিকেলের ভর্তি পরীক্ষার তারিখ চূড়ান্ত হয়েছে। সরকারি-বেসরকারি মেডিকেল কলেজে ২০২১-২২ শিক্ষাবর্ষের এমবিবিএস প্রথমবর্ষের ভর্তি পরীক্ষা আগামী ১ এপ্রিল এবং সরকারি ও বেসরকারি ডেন্টাল কলেজের (ব্যাচেলর অব ডেন্টাল সার্জন বা বিডিএস কোর্স) ভর্তি পরীক্ষা আগামী ২২ এপ্রিল গ্রহণের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এদিকে, ঢাবি-বুয়েটের সংক্ষিপ্ত সিলেবাসের ভর্তি আয়োজনের খবরে মেডিকেলে ভর্তিচ্ছু শিক্ষার্থীরাও বেশ হতাশ। প্রমা হালদার নামে মেডিকেলে ভর্তিচ্ছু এক ছাত্রী বলেন, সবাই সংক্ষিপ্ত সিলেবাসে নিতে পারলে এরা কেন পারছে না, আমাদের কি দোষ? মেডিকেলে পুরো সিলেবাসে পরীক্ষা নিলে অন্তত এক মাস সময় বাড়িয়ে দিতে হবে। এরমধ্যে বোটানি, ফিজিক্সের মত বিষয়গুলো সংক্ষিপ্ত সিলেবাসে নিতে পারে।

আরও পড়ুন: এমআইএসটি দিয়ে শুরু হচ্ছে উচ্চশিক্ষার ভর্তিযুদ্ধ

সংক্ষিপ্ত সিলেবাসে মেডিকেল ভর্তি পরীক্ষা নিয়ে দোটানায় রয়েছেন আয়োজক কমিটি। স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (শিক্ষা) অধ্যাপক ডা. আবু ইউসুফ ফকির বলেন, সংক্ষিপ্ত সিলেবাসে মেডিকেল ভর্তি পরীক্ষা আয়োজন নিয়ে আলোচনা হয়েছে। তবে সেটিতে কেউ রাজি নন।

তিনি আরও বলেন, মেডিকেল ভর্তি পরীক্ষা নিয়ে আমাদের সভা হয়েছে। সভায় সংক্ষিপ্ত সিলেবাসে মেডিকেল ভর্তি পরীক্ষা অনুষ্ঠানের কথা বলা হলেও অধিকাংশ সদস্য এ বিষয়ে মত দেননি। তাই পূর্বের নিয়মে মেডিকেল ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। তবে ভর্তি নীতিমালা ও বিজ্ঞপ্তি প্রকাশ না হওয়া পর্যন্ত এবিষয়ে এখনো নিশ্চিত করে কিছু বলা যাবে না।