সংক্ষিপ্ত সিলেবাসে ভর্তি পরীক্ষা নিয়ে যা বললেন বিএমডিসি সভাপতি

অধ্যাপক ডা. মাহমুদ হাসান ও বিএমডিসি লোগো
অধ্যাপক ডা. মাহমুদ হাসান ও বিএমডিসি লোগো  © ফাইল ছবি

মেডিকেল ভর্তি কোন সিলেবাসে হবে সে বিষয়ে শিগরিই জানানো হবে বলে জানিয়েছেন বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিলের (বিএমডিসি) নতুন সভাপতি নির্বাচিত হয়েছেন জাতীয় অধ্যাপক ডা. মাহমুদ হাসান।

শনিবার (২২ জানুয়ারি) দুপুরে দ্যা ডেইলি ক্যাম্পাসের সাথে আলাপকালে এ কথা জানান তিনি।

বিএমডিসি সভাপতি বলেন, করোনাভাইরাস পরিস্থিতি না আসলে সংক্ষিপ্ত সিলেবাসের বিষয়টি আসতো না। যেহেতু একটি ভিন্ন পরিস্থিতির মধ্য দিয়ে আমরা যাচ্ছি। তাই এই প্রশ্ন আসেছে। এ বিষয়ে শিগগিরই মন্ত্রণালয়ের সাথে আলোচনা করে আনুষ্ঠানিকভাবে জানিয়ে দেয়া হবে।

আরও পড়ুন: সংক্ষিপ্ত সিলেবাসে ভর্তি পরীক্ষা নিয়ে যা বললেন শিক্ষামন্ত্রী

এর আগে গতকাল শুক্রবার এক অনুষ্ঠান শেষে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, পরিস্থিতির ভিন্নতার কারণে শিক্ষার্থীদের সংক্ষিপ্ত সিলেবাস পড়িয়ে এইচএসসি ও সমমান পরীক্ষা নেয়া হয়েছে। তাদের সংক্ষিপ্ত সিলেবাস পড়িয়ে পুরো সিলেবাসে ভর্তি পরীক্ষা নেয়া কতটা যৌক্তিক সেটি ভেবে দেখা দরকার। আমি ব্যক্তিগতভাবে মনে করি সিলেবাসের আলোকে এইচএসসি পরীক্ষা হয়েছে সেই সিলেবাসের আলোকেই বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা হওয়া উচিত।

শিক্ষামন্ত্রী বলেন, আগেরবার পরিস্থিতি ভিন্ন ছিল। সেবার শিক্ষার্থীরা এইচএসসি পরীক্ষার প্রস্তুতি নিয়েছিল। তবে পরীক্ষার ঠিক আগ মুহূর্তে তা স্থগিত করা হয়েছিল। সেজন্য সেবার পুরো সিলেবাসে ভর্তি পরীক্ষা আয়োজন করা হয়েছিল। তবে এবার যেহেতু সংক্ষিপ্ত সিলেবাসে এইচএসসি পরীক্ষা হয়েছে তাই এই সিলেবাসের আলোকেই এবার ভর্তি পরীক্ষা হওয়া উচিত।

আরও পড়ুন: বিএমডিসির নতুন সভাপতি অধ্যাপক মাহমুদ হাসান

ডা. দীপু মনি বলেন, আমি বাংলাদেশ মেডিকেল এন্ড ডেন্টাল কাউন্সিলের (বিএমিডিসি) প্রধানের সাথে বিষয়টি নিয়ে অনানুষ্ঠানিকভাবে কথা বলেছি। আমি আশা করছি নিশ্চয়ই তারা এটা বিবেচনা করবে।


সর্বশেষ সংবাদ