দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার প্রস্তুতি নিতে বললেন গুচ্ছের দুই ভিসি

ছবিতে বামে অধ্যাপক ড. মুনাজ আহমেদ নূর আর  ডানে অধ্যাপক ড. রফিক উল্লাহ খান
ছবিতে বামে অধ্যাপক ড. মুনাজ আহমেদ নূর আর ডানে অধ্যাপক ড. রফিক উল্লাহ খান  © ফাইল ছবি

আগামী বছরের গুচ্ছ ভর্তি পরীক্ষায় দ্বিতীয়বার অংশগ্রহণে ইচ্ছুক শিক্ষার্থীদের পরীক্ষার প্রস্তুতি নিতে বলেছেন গুচ্ছ ভর্তি পরীক্ষা সংক্রান্ত টেকনিক্যাল কমিটির আহবায়ক ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. মুনাজ আহমেদ নূর ও শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. রফিক উল্লাহ খান।

সোমবার (২০ ডিসেম্বর) গুচ্ছ ভর্তি পরীক্ষা নিয়ে আয়োজিত দ্যা ডেইলি ক্যাম্পাসের লাইভ অনুষ্ঠানে এ কথা জানান তারা। দ্যা ডেইলি ক্যাম্পাসের স্টাফ রিপোর্টার শিহাব উদ্দিনের সঞ্চালনায় অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) সদস্য অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর।

আরও পড়ুন: দ্বিতীয়বার ভর্তি পরীক্ষা বন্ধের খবরে নাখোশ শিক্ষামন্ত্রী

অনুষ্ঠানে অধ্যাপক ড. মুনাজ আহমেদ নূর বলেন, আমাদের দেশের ছাত্র সংখ্যার তুলনায় বিশ্ববিদ্যালয়গুলোর সিট সংখ্যা অনেক কম। সেজন্য প্রথমবার, দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার কথা আসছে। উন্নত বিশ্বে এই সমস্যাটি নেই। আমি গুচ্ছে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার বিপক্ষে নই। শিক্ষার্থীদের কল্যাণেই আমাদের সব সিদ্ধান্ত নেওয়া।

তিনি আরও বলেন, গুচ্ছ ভর্তি পরীক্ষায় দ্বিতীয়বার ভর্তি পরীক্ষা নেওয়া যেতে পারে। এতে আমাদের তেমন কোনো সমস্যা হবে না। কেননা গুচ্ছ কমিটির কাজ হচ্ছে শুধু ভর্তি পরীক্ষা নেওয়া। আর ভর্তির বিষয়টি সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের। কাজেই আমরা দ্বিতীয়বার ভর্তি পরীক্ষা নিতে পারি। সেক্ষেত্রে অবশ্যই শিক্ষার্থীদের দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার প্রস্তুতি নেওয়া উচিত।

আরও পড়ুন: গুচ্ছে দ্বিতীয়বার পরীক্ষার সুযোগ দিতে চান অধিকাংশ উপাচার্য

অনুষ্ঠানে শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. রফিক উল্লাহ খান বলেন, গুচ্ছে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার বিষয়ে একা কোন মত দেওয়ার সুযোগ নেই। কেননা এখানে ২০টি বিশ্ববিদ্যালয় রয়েছে। তবুও আমার ব্যক্তিগত মত হচ্ছে গুচ্ছ ভর্তি পরীক্ষায় দ্বিতীয়বার পরীক্ষার সুযোিগ রাখা উচিত।

আরও পড়ুন: মার্চ-এপ্রিলে মেডিকেল ভর্তি পরীক্ষা আয়োজনের চিন্তা

তিনি আরও বলেন, আমাদের সন্তানরা এবং আমাদের ঘনিষ্ট জনের সন্তানরা অতীতে বর্তমানে এবং ভবিষ্যতে ভর্তি পরীক্ষা দিতে চায়। আমি অবশ্যই চাইবো ছেলে-মেয়েদের যেন দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ দেওয়া হয়। যেহেতু দ্বিতীয়বার সুযোগ দেওয়া হবে না এমন কোনো সিদ্ধান্ত হয়নি সেহেতু শিক্ষার্থীদের দ্বিতীয়বারের জন্য নিজেদের প্রস্তুত করা উচিত।


সর্বশেষ সংবাদ