কৃষি গুচ্ছের ভর্তি পরীক্ষা ২৭ নভেম্বর, আসনবিন্যাস প্রকাশ কাল

ভর্তি পরীক্ষা
ভর্তি পরীক্ষা  © প্রতীকী ছবি

আগামীকাল বুধবার (১৭ নভেম্বর) ২০২০-২১ শিক্ষাবর্ষে ৭টি কৃষি বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষার আসনবিন্যাস প্রকাশ করা হবে। আগামী ২৭ নভেম্বর (শনিবার) সকাল সাড়ে ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত কৃষি গুচ্ছের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এর আগে গত ৩১ অক্টোবর পর্যন্ত ভর্তির ওয়েবসাইটে (https://admission-agri.org/) গিয়ে পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড করতে পেরেছেন ভর্তিচ্ছুরা। এর আগে ২৭ সেপ্টেম্বর থেকে শুরু হয় প্রবেশপত্র ডাউনলোড প্রক্রিয়া।

এদিকে, এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ১৪ নভেম্বরের পর আর কোন নতুন প্রবেশপত্র ডাউনলোডের সুযোগ প্রদান করা হবে না। তবে যেসব আবেদনকারী প্রবেশপত্র ডাউনলোড করেছিল কিন্তু কোন কারণে আবার ডাউনলোড করা প্রয়োজন, কয়েকদিন পর থেকে শুধু তাদেরকে ডাউনলোডের সুযোগ দেয়া হবে।

আরেক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে,  যেসব আবেদনকারীর মোট নম্বর ১০৩০ এর কম, তারা ভর্তি পরীক্ষায় অংশগ্রহনের সুযোগ পাচ্ছে না। তাদের মোবাইল ব্যাংকিং নম্বরে কেন্দ্রীয় ভর্তি কমিটি টাকা ফেরৎ প্রদানের তারিখ নির্ধারণ করার পর সবাইকে একসঙ্গে ৭০০ টাকা করে ফেরৎ প্রদান করা হবে।

মানবণ্টন

এমসিকিউ পদ্ধতিতে ১০০ নম্বরের ভর্তি পরীক্ষা হবে। প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কাটা যাবে। এইচএসসি/সমমান পর্যায়ের ইংরেজিতে ১০, প্রাণীবিজ্ঞানে ১৫, উদ্ভিদবিজ্ঞানে ১৫, পদার্থ বিজ্ঞানে ২০, রসায়নে ২০ এবং গণিতে ২০ নম্বরের প্রশ্ন থাকবে।

মেধা স্কোর

মোট ১৫০ নম্বরের ভিত্তিতে ফলাফল প্রস্তুত করা হবে। ভর্তি পরীক্ষার ১০০ নম্বরের সঙ্গে এসএসসি/সমমানের পরীক্ষার জন্য ২০ এবং এইসএসসি/সমমানের জন্য ২৫ নম্বর যোগ করে ফলাফল প্রস্তুত করে মেধা ও অপেক্ষমাণ তালিকা প্রস্তুত করা হবে।

কৃষি গুচ্ছে ভর্তি পরীক্ষা আয়োজন করা বিশ্ববিদ্যালয়গুলো হচ্ছে- বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড অ্যানিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয়, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়।


সর্বশেষ সংবাদ