গুচ্ছের ‘বি’ ইউনিটের ভর্তিযুদ্ধ: ২২ কেন্দ্রে পরীক্ষায় বসবে ৬৭ হাজার ভর্তিচ্ছু

গুচ্ছ ভর্তি পরীক্ষা
গুচ্ছ ভর্তি পরীক্ষা  © প্রতীকী ছবি

গুচ্ছভুক্ত ২০ বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ শিক্ষাবর্ষের মানবিক বিভাগের জন্য নির্ধারিত ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা আগামীকাল রবিবার (২৩ অক্টোবর) অনুষ্ঠিত হবে। বেলা ১২টা থেকে দুপুর ১টা পর্যন্ত ২২টি বিশ্ববিদ্যালয়ে (কেন্দ্র) এই পরীক্ষা অনুষ্ঠিত হবে। এই ইউনিটে ৬৭ হাজার ১১৭ জন শিক্ষার্থী পরীক্ষা দেওয়ার জন্য আবেদন করেছেন।

সুষ্ঠ ও সুন্দরভাবে এই পরীক্ষা আয়োজন করতে সব প্রস্তুতি সম্পন্ন করেছে আয়োজক কমিটি ও পরীক্ষার কেন্দ্র সংশ্লিষ্টরা। এদিকে, সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয় প্রশাসন ছাড়াও ভর্তি পরীক্ষা উপলক্ষে বরাবরের মতোই পরীক্ষার্থীদের সহায়তায় উপস্থিত থাকবে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ছাত্র ও আঞ্চলিক সংগঠন  এবং স্বেচ্ছাসেবী সংগঠন বিএনসিসি, রোভার স্কাউট।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটির উপাচার্য ও গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা বিষয়ক টেকনিক্যাল সাব-কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. মুনাজ আহমেদ নূর বলেন,  ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা আগামীকাল রবিবার ২২টি কেন্দ্রে অনুষ্ঠিত হবে। এতে ৬৭ হাজার শিক্ষার্থী পরীক্ষা দেবে বলে তিনি জানান। তাছাড়া সুষ্ঠ ও সুন্দরভাবে এই পরীক্ষা আয়োজন করতে সব প্রস্তুতিও সম্পন্ন করে করা হয়েছে বলে তিনি জানান।

জগন্নাথ বিশ্ববিদ্যালল, কুমিল্লা বিশ্ববিদ্যালয়সহ সব কেন্দ্র ইতিমধ্যে সম্পন্ন করেছে তাদের সব প্রস্তুতি। কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে এবার ‘বি’ ইউনিটের মোট পরীক্ষার্থীর সংখ্যা দুই হাজার ৫০৫ জন।

পরীক্ষার সার্বিক ব্যবস্থাপনা নিয়ে জানতে চাইলে ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা কমিটির সদস্য সচিব ও বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক এম এম শরীফুল করীম বলেন, আমাদের পরীক্ষার প্রস্তুতি প্রায় শেষ পর্যায়ে। যদিও গুচ্ছ পদ্ধতির বিষয়টা আমাদের কাছে নতুন, তারপরও ‘এ’ ইউনিটের অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে আমরা আমাদের প্রস্তুতি এগিয়ে নিচ্ছি। পরীক্ষার্থীদের জন্য আমরা আসন বিন্যাস, সিট ট্যাগসহ ভর্তি পরীক্ষার যাবতীয় কাজ ইতিমধ্যেই শেষ করেছি।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. মোস্তফা কামাল বলেন, পরীক্ষার্থীরা যেন সুষ্ঠ ও সুন্দরভাবে পরীক্ষা দিতে পারে কোন বাধা-বিঘ্ন ছাড়াই এটাই আমাদের প্রত্যাশা। আমরা সেই লক্ষ্যেই কাজ করছি। পরীক্ষার দিন যেনও কোন প্রকার ঝামেলার সৃষ্টি ও যানজট না হয় এজন্য আমরা ডিএমপি কমিশনারের সাথে কথা বলেছি।

গুচ্ছভুক্ত ২০ বিশ্ববিদ্যালয়গুলো হলো: জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ইসলামী বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি, শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় এবং বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।


সর্বশেষ সংবাদ