ঢাবির পর জাহাঙ্গীরনগরের ভর্তি পরীক্ষার দিনক্ষণও পেছালো

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়  © ফাইল ফটো

করোনাভাইরাসের উদ্ভূত পরিস্থিতিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) পর এবার জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়েরও (জাবি) ২০২০-২০২১ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার তারিখ পুন:নির্ধারণ করা হয়েছে। তবে ভর্তি পরীক্ষার পুন:নির্ধারণ তারিখ এখনও ঘোষণা করেনি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বৃহস্পতিবার (২৯ এপ্রিল) জাবির কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা পরিচালনা কমিটির ৫ম বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী, প্রথম ধাপে অনলাইন মাধ্যমে আবেদন শুরু হবে আগামী ১ জুন থেকে, আর চলবে ১৫ জুন পর্যন্ত। সে হিসেবে সম্ভাব্য তারিখ ৬ জুন থেকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা শুরু হচ্ছে না। 

আরও পড়ুন: সব ভর্তি পরীক্ষার দিনক্ষণ পেছানো হতে পারে, ৫ মে বৈঠক

এর আগে গত ১৭ ফেব্রুয়ারি এক সভায় ৬ জুন থেকে ১৮ জুন এবং ২০ জুন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা শুরুর সম্ভাব্য তারিখ ঠিক করেছিল উপাচার্যদের সংগঠন বিশ্ববিদ্যালয় বিশ্ববিদ্যালয় পরিষদ ও জাবি  প্রশাসন।

বিশ্ববিদ্যালয়ের উপ-নিবন্ধক (শিক্ষা) মো. আবু হাসান জানান, ভর্তি পরীক্ষা পরিচালনা কমিটির পঞ্চম বৈঠকের সিদ্ধান্ত মতে আগামী ১ জুন সকাল ১০টা থেকে ১৫ জুন রাত ১২টা পর্যন্ত অনলাইনে  আবেদন করা যাবে।

তিনি আরও বলেন, এ বছর দুই পর্বে আবেদন নেওয়া হবে। প্রাথমিকভাবে আবেদন করার পর চূড়ান্ত পরীক্ষার্থী বাছাই করা হবে। প্রাথমিক আবেদনের ফি নির্ধারণ করা হয়েছে ৫৫ টাকা। উচ্চমাধ্যমিক/সমমান পরীক্ষায় প্রাপ্ত জিপিএ ভিত্তিতে আবেদন নেওয়া হবে। চূড়ান্ত আবেদনের প্রথম পর্ব চলবে ২৪-২৯ জুন এবং দ্বিতীয় পর্ব ১ জুলাই থেকে ৬ জুলাই পর্যন্ত। চার ইউনিটে মোট ৭২ হাজার শিক্ষার্থী ভর্তি পরীক্ষা দিতে পারবেন বলে তিনি জানান।

বিশ্ববিদ্যালয় প্রশাসন সূত্রে জানা যায়, মহামারীর অবস্থা পর্যবেক্ষণ করে স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষার নেয়া হবে। আগের মতো শিফটভিত্তিক পরীক্ষা নেয়া হবে। প্রতিটি শিফটে স্বাস্থ্যবিধি মেনে মোট ৪ হাজার ৫০০ জন করে পরীক্ষার্থী অংশ নিতে পারবে।