০৬ জুলাই ২০২৪, ০৯:৩৮

আন্দোলনে বন্ধ ২৪ বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি, শুরু হবে কবে?

বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা  © ফাইল ছবি

শিক্ষক ও শিক্ষার্থীদের আন্দোলনের কারণে ২০২৩–২৪ শিক্ষাবর্ষে জিএসটি গুচ্ছভূক্ত ২৪ বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার কার্যক্রম বন্ধ হয়ে গেছে। ফলে পরবর্তী ধাপের পরীক্ষা কবে শুরু করা যাবে, তাও নিশ্চিত করে বলতে পারছে না কর্তৃপক্ষ। তবে এর এক সপ্তাহ সময় পেলেই ভর্তি কার্যক্রম শেষ হয়ে যাবে বলে জানিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

এ বিষয়ে গুচ্ছ ভর্তি পরীক্ষা আয়োজক কমিটির আহবায়ক এবং যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আনোয়ার হোসেন শনিবার (৬ জুলাই) দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, বিশ্ববিদ্যালয়গুলোর ৯৭ দশমিক ১২ শতাংশ আসন পূর্ণ হয়ে গেছে। আর একটি ধাপ হলেই হয়তো সব আসন পূরণ হয়ে যাবে। তবে আন্দোলনের কারণে পরবর্তী ধাপের ভর্তির সময় এখনই বলা যাচ্ছে না।

তিনি বলেন, ২ থেকে ৪ জুলাই এ ধাপের ভর্তি নেওয়ার পরিকল্পনা ছিল। সে সময়সীমা তো পার হয়ে গেল। আর এক সপ্তাহ সময় পেলেই ভর্তি সম্পন্ন হয়ে যাবে। ১ আগস্ট থেকে ক্লাস শুরুর পরিকল্পনা আছে। সে অনুযায়ী সব শেষ করার পরিকল্পনা রয়েছে। চার ধাপে ভর্তি শেষের পরিকল্পনা ছিল। তৃতীয় ধাপে আসন পূরণ না হলেও চতুর্থ ধাপেও ভর্তির সুযোগ দেওয়ার চিন্তা আছে বলে জানান তিনি।

গুচ্ছের আগের ধাপের প্রাথমিক ভর্তি ও ‘মাইগ্রেশন স্টপ’ প্রক্রিয়া গত ২৮ জুন শেষ হয়েছে। দ্বিতীয় পর্যায়ের প্রাথমিক ভর্তি প্রক্রিয়া জিএসটি ওয়েবসাইটের মাধ্যমে সম্পন্ন করেছেন ভর্তিচ্ছুরা। গুচ্ছের ওয়েবসাইটে (https://gstadmission.ac.bd/) এ বিষয়ে বিস্তারিত নির্দেশনা দেওয়া হয়েছে।

আরো পড়ুন: বিশ্ববিদ্যালয়ের পোষ্য ও ছাত্র কোটাও বাতিলের দাবি ঢাবি শিক্ষকের

ভর্তি পদ্ধতি সংক্রান্ত বিস্তারিত তথ্য ও অনলাইনে প্রাথমিক ভর্তি সম্পন্ন করার প্রয়োজনীয় বিবরণ ওয়েবসাইটে যথাক্রমে GST Admission System ও Online Admission Guideline -এ যথাসময়ে পাওয়া যাবে।

গুচ্ছভুক্ত ২৪ বিশ্ববিদ্যালয় হলো- জগন্নাথ বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ইসলামী বিশ্ববিদ্যালয়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল বিশ্ববিদ্যালয়, শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয়, কিশোরগঞ্জ এবং চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পিরোজপুর।