জালিয়াতির অভিযোগে জাবির ৫ ভর্তিচ্ছুর উত্তরপত্র বাতিল

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) স্নাতক (সম্মান) শ্রেণির ২০২৩-২৪ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষায় অসদুপায় অবলম্বনের অভিযোগে পাঁচজন দৃষ্টি প্রতিবন্ধী ভর্তিচ্ছুর উত্তরপত্র বাতিল করেছে কর্তৃপক্ষ। এছাড়া পরীক্ষা দিতে এসে অশোভন আচরণ করায় আরও এক ভর্তিচ্ছুর উত্তরপত্র ও রোল নম্বর বাতিল করা হয়েছে।

রবিবার (২৫ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের ২০২৩-২৪ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা কেন্দ্রে এসব ঘটনা ঘটে। বিশ্ববিদ্যালয় সূত্র জানিয়েছে, পরীক্ষার উত্তরপত্র বাতিলকৃত পরীক্ষার্থীদের এক ভর্তিচ্ছু পরীক্ষার আগে কেন্দ্রের শৃঙ্খলার দায়িত্বে থাকা এক রোভার স্কাউট সদস্যের সঙ্গে অসৌজন্যমূলক আচরণ করেন।

বাকি পাঁচজন দৃষ্টি প্রতিবন্ধী পরীক্ষার্থী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে শ্রুতি লেখক সম্পর্কে ভুল তথ্য দিয়ে এবং বিশ্ববিদ্যালয় কর্তৃক অনুমোদিত শ্রুতিলেখক পরিবর্তন করে অন্য শ্রুতি লেখক নিয়ে পরীক্ষায় অংশগ্রহণ করেন।

এছাড়া একজন শ্রুতি লেখককে মোবাইল কোর্টের শাস্তি অনুযায়ী গ্রেপ্তার করেছে পুলিশ। আটককৃত ব্যক্তি সাগর হোসেন ওরফে রোহান নিজেকে ঢাকা কলেজের ইতিহাস বিভাগের ৩য় বর্ষের স্নাতক শিক্ষার্থী বলে পরিচয় দেন। তার গ্রামের বাড়ি ঝিনাইদহের কালীগঞ্জে। তার বাবার নাম লিটন আলী।

আর ভর্তি পরীক্ষার উত্তরপত্র ও রোল নম্বর বাতিল করা পরীক্ষার্থীরা হলেন- মো. দেলোয়ার হোসেন, রাজু আহমেদ, মো. টুটুল হাসান, মো. মেহেদী হাসান, আওয়াল হোসেন আরাফাত ও সাজিদ হাসান। এদের মধ্যে সাজিদের অশোভন আচরণের কারণে তার খাতা বাতিল করা হয়েছে।

এদের সবার ‘সি’ ইউনিট অর্থাৎ কলা ও মানবিকী অনুষদের ভর্তি পরীক্ষার উত্তরপত্র বাতিল করা হয়। এ ছাড়াও সাজিদ হাসান, মো. মেহেদী হাসান ও আওয়াল হোসেন আরাফাতের আগামী ২৯ ফেব্রুয়ারি অনুষ্ঠিতব্য ‘বি’ ইউনিট অর্থাৎ সমাজ বিজ্ঞান অনুষদ ও আইন অনুষদ এবং রাজু আহমেদের ‘ই’ ইউনিট অর্থাৎ বিজনেস স্টাডিজ অনুষদের ভর্তি পরীক্ষার রোল নম্বর বাতিল করা হয়েছে।

শ্রুতিলেখক সাগর হোসেনকে গ্রেপ্তারের বিষয়ে ঢাকার আশুলিয়া সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আশরাফুর রহমান বলেন, তাকে পাবলিক পরীক্ষা আইন ১৯৮০-এর ৩ (খ) ধারা অনুযায়ী শাস্তি দেওয়া হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর আ স ম ফিরোজ উল হাসান বলেন, ‘যাদের বিরুদ্ধে শ্রুতিলেখক পরিবর্তন করে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের অভিযোগ পেয়েছি তাদেরকে বিশ্ববিদ্যালয়ের নিয়মানুযায়ী শাস্তি দিয়েছি। যারা এই চক্রের সঙ্গে জড়িত রয়েছে তাদেরকে খুঁজে বের করে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেব।’


সর্বশেষ সংবাদ