ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় ইউনিটের প্রশ্ন দেখুন এখানে

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা
ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা  © টিডিসি ফটো

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ২০২৩-২৪ শিক্ষাবর্ষে ‘ব্যবসায় শিক্ষা ইউনিট’র প্রথমবর্ষ আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামের ভর্তি পরীক্ষা সম্পন্ন হয়েছে। আজ শনিবার (২৪ ফেব্রুয়ারি) সকাল ১১টা থেকে শুরু হয়ে সাড়ে ১২টায় শেষ হয় পরীক্ষা। 

No photo description available.

উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল বিজনেস স্টাডিজ অনুষদ ভবনের পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করেছেন। ব্যবসায় শিক্ষা ইউনিটে পরীক্ষার জন্য আবেদন করেন ৩৭ হাজার ৬৮১ জন শিক্ষার্থী। সবমিলিয়ে ঢাবির ভর্তি পরীক্ষার জন্য আবেদন পড়েছে দুই লাখ ৭৮ হাজার ৯৯৬টি।

No photo description available.

চারটি ইউনিটে পাঁচ হাজার ৯৬৫টি আসন রয়েছে। সে হিসেবে আসনপ্রতি ভর্তি হতে চান ৪৭ জন। ব্যবসায় শিক্ষা ইউনিটে এক হাজার ৪০টি আসনের জন্য ৩৭ হাজার ৬৫০ জন আবেদন করেন। আসনপ্রতি ভর্তিচ্ছু ৩৬ জন।

May be an image of ticket stub and text

এবার ভর্তি পরীক্ষায় সময় ছিল ১ ঘণ্টা ৩০ মিনিট। এর মধ্যে ৬০ নম্বরের এমসিকিউ অংশের জন্য বরাদ্দ ছিল ৪৫ মিনিট। ৪০ মার্কের লিখিত অংশের জন্য বরাদ্দ ৪৫ মিনিট। ঢাকার মধ্যে এবার ৮০টি কেন্দ্রে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এর পাশাপাশি বিভাগীয় শহরগুলোতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

May be an image of blueprint, ticket stub and text that says "Duration 45 minutes Write answers only nt PART Translate the following sentences হতাম! space; no additional paper will be supplied. Marks 40 English: অপেক্ষা করব। [4] The Translate the following Bangla: football inspite aving stolen money. careful choosing friends. ব্যাকরণগত ক্রটি সংশোধন কর বাক্ে কোনো শব্দ সহযোজন বিয়োজন করা [4] স্থাপনে হলো। সংথ্যা নির্দেশক। errors and correct the ollowing sentences nor his manager, have been responsible for the go abroad training. thes shepherd want out. hissheeps field. project হিসাববিজ্ঞান (Accounting) on time. সাপ্লাই দেখানো কোম্পানির সম্পত্তির অব্যবহ্বত সমাপনী জের দাখিলা জাবেদা বক্রয় একক ক্রয়মূল্য, উৎপাদন ব্যয় পরিবর্তনশীল হবে? যথাক্রমে"

বিভাগীয় শহরের পরীক্ষা কেন্দ্রগুলোর মধ্যে চট্টগ্রাম বিভাগের চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে, রাজশাহী বিভাগের রাজশাহী বিশ্ববিদ্যালয়ে, খুলনা বিভাগের খুলনা বিশ্ববিদ্যালয়ে, সিলেট বিভাগের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে, রংপুর বিভাগের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে, বরিশাল বিভাগের বরিশাল বিশ্ববিদ্যালয়ে ও ময়মনসিংহ বিভাগের পরীক্ষা নজরুল বিশ্ববিদ্যালয় রয়েছে।

May be an image of ticket stub, blueprint and text

এর আগে শুক্রবার কলা, আইন ও সামাজিকবিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা রাজধানী ঢাকাসহ দেশের আটটি বিভাগীয় শহরের বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হয়েছে। প্রথমদিনের এ পরীক্ষা সুষ্ঠুভাবে অনুষ্ঠিত হয়েছে বলে জানিয়েছেন উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল।


সর্বশেষ সংবাদ