এইচএসসিতে ইম্প্রুভ দিয়ে মেডিকেলে অংশ নেওয়ার সুযোগ চান ভর্তিচ্ছুরা

ভর্তি পরীক্ষা
ভর্তি পরীক্ষা  © ফাইল ছবি

এইচএসসি ও সমমান পরীক্ষায় ইম্প্রুভ (মানোন্নয়ন) দিয়ে আগামী বছরের মেডিকেল ভর্তি পরীক্ষায় অংশ নেওয়ার সুযোগ দাবি করেছেন ভর্তিচ্ছুদের একাশং। তারা জানিয়েছেন, গেল বছরের এইচএসসি পরীক্ষায় তাদের প্রত্যাশিত ফল ছিল না। তাই তারা এবারের মেডিকেল ভর্তি পরীক্ষায় অংশ নিতে পারেননি। এজন্য তারা আগামী বছর এইচএসসি পরীক্ষায় ইম্প্রুভ দিয়ে মেডিকেল ভর্তি পরীক্ষায় অংশ নিতে চান।

এসব ভর্তিচ্ছুরা ২০২২-২৩ সেশনের শিক্ষার্থী। তারা বলছেন, ডাক্তার হওয়ার তদের স্বপ্ন। তারা তাদের মানোন্নয়নের মাধ্যমে পরীক্ষায় অংশ নিয়ে তাদের স্বপ্ন বাস্তবায়ন করতে চান। তবে কর্তৃপক্ষ বলছে, তারা সেকেন্ড টাইমারদের চেয়ে নিয়মিত শিক্ষার্থীদের বেশি গুরুত্ব দিচ্ছেন। নিয়মিতদের সুযোগ দিতেই ইম্প্রুভমেন্টের এ সুযোগ বাতিল করা হয়েছে। আবার এখন এটি ফিরিয়ে আনাও দীর্ঘ প্রক্রিয়ার ব্যাপার।

এর আগে, ২০২২-২৩ শিক্ষাবর্ষ থেকে মেডিকেল ভর্তি পরীক্ষায় ইমপ্রুভমেন্ট দেওয়া ভর্তিচ্ছুদের অংশ নেওয়ার সুযোগ বাতিল করে দেয় কর্তৃপক্ষ। তবে এর আগের বছরগুলোতে সেকেন্ড টাইমারদের মতো ইমপ্রুভমেন্ট দেওয়ার শিক্ষার্থীরাও মেডিকেল ভর্তি পরীক্ষায় অংশ নেওয়ার সুযোগ পেতেন। এ বছরের (২২-২৩) শিক্ষাবর্ষে সুযোগ না থাকলেও আগামী শিক্ষাবর্ষ (২৩-২৪) থেকে ইম্প্রুভমেন্টে শিক্ষার্থীদের বিষয়টি বিবেচনার কথা থাকলেও সেটি হচ্ছে না।

শিক্ষার্থীরা বলছেন, করোনাসহ বিভিন্ন কারণে আমরা একটা বড় সংখ্যক শিক্ষার্থী হতাশাগ্রস্ত ছিলাম। যার কারণে এইচএসসি পরীক্ষার ফল আশানুরূপ হয়নি। অনেকের আবার অসুস্থতার কারণে পরীক্ষা দিতে পারেনি। তবে ডাক্তার হওয়া আমাদের সবার স্বপ্ন। এখন আমরা আগামী বছরের এইচএসসি পরীক্ষায় ইম্প্রুভ দিয়েও এ স্বপ্ন পূরণ করতে পারবো না। আগে এ সুযোগ থাকলেও নতুন করে এটা বাতিল করা হয়েছে।

রাজবাড়ী সরকারি কলেজের ২০২২-২৩ শিক্ষাবর্ষের ছাত্রী নীরা খানম বলেন, সেকেন্ড টাইম পরীক্ষা দেওয়া শিক্ষার্থীরা দুইবার পরীক্ষার সুযোগ পাচ্ছেন। আর যারা ইম্প্রুভ দিয়ে পরীক্ষা দেবেন, তারা কিন্তু একবারই পরীক্ষার সুযোগ পাবেন। আর আগে তো এ সুযোগ ছিলোই। এখন তারা নতুন শিক্ষার্থীদের কথা বললেও করোনার কারণে অনেক কিছু পরিবর্তন হয়েছে। এখন চাইলে আবার ইম্প্রুভমেন্টের এ সুযোগটাও ফিরিয়ে আনা সম্ভব।

এইচএসসিতে ইম্প্রুভ দিয়ে মেডিকেল ভর্তি পরীক্ষায় প্রথমবার অংশ নেওয়ার সুযোগ হলেও এসব ভর্তিচ্ছুরা সেকেন্ড টাইমার হিসেবে গণ্য হবেন। স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর জানিয়েছে, আসন্ন শিক্ষাবর্ষে সরকারি-বেসরকারি মেডিকেল কলেজে ও ডেন্টাল কলেজে দ্বিতীয়বার ভর্তিচ্ছুদের ১০ নম্বর কাটার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সরকারি মেডিকেল ও ডেন্টালে ভর্তির সুযোগ পাওয়া শিক্ষার্থীদের ক্ষেত্রে এই শর্ত প্রযোজ্য হবে।

এদিকে, চলতি বছরের গত ১৭ মে মেডিকেল শিক্ষা নিয়ে দ্যা ডেইলি ক্যাম্পাস আয়োজিত এক লাইভ অনুষ্ঠানে আগামী (২৩-২৪) শিক্ষাবর্ষ থেকে ইম্প্রুভমেন্টের শিক্ষার্থীদের বিষয়টি বিবেচনায় কথা জানিয়েছিলেন। তবে এখন অবশ্য মেডিকেল ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণা হলেও ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়। বিজ্ঞপ্তি না প্রকাশ হলেও বছরও ইম্প্রুভমেন্টের শিক্ষার্থীদের সুযোগ না রাখার বিষয়টি অনেকটাই নিশ্চিত।

জানতে চাইলে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. টিটো মিঞা দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, ইমপ্রুভমেন্টের শিক্ষার্থীদের অংশগ্রহণের সুযোগ না দেওয়ার বড় একটি কারণ হলো রেগুলার শিক্ষার্থীদের সুযোগ দেওয়া। আমরা অধিক সংখ্যক নিয়মিত শিক্ষার্থীদের ভর্তি পরীক্ষার সুযোগ দিতে চাই। সেজন্য ইমপ্রুভমেন্টের সুযোগ বন্ধ করা হয়েছে।

ভর্তিচ্ছুদের দাবির বিষয়টি অধ্যাপক টিটো মিঞার দৃষ্টি আকর্ষণ করলে তিনি ফের তিনি চালু করাকে দীর্ঘ প্রক্রিয়ার অংশ বলে উল্লেখ করেছেন। তিনি বলেন, মেডিকেল ভর্তি পরীক্ষার সাথে অনেকেই জড়িত। সকল অংশীজনদের সমন্বিত সিদ্ধান্তে ইমপ্রুভমেন্টের শিক্ষার্থীদের ভর্তি পরীক্ষার সুযোগ বন্ধ করা হয়েছে। এটি চালু করতে গেলেও সবার সিদ্ধান্তের প্রয়োজন রয়েছে।

এর আগে গত ২৪ ডিসেম্বর মেডিকেল ও ডেন্টাল মেডিকেল ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণা করে কর্তৃপক্ষ। ঘোষিত তারিখ অনুযায়ী, সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজে ২০২৩-২৪ শিক্ষাবর্ষে মেডিকেল প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা হবে আগামী ৯ ফেব্রুয়ারি; এর একমাস পর ৮ মার্চ হবে ডেন্টাল কলেজের ভর্তি পরীক্ষা।


সর্বশেষ সংবাদ